রোনালদোর সামনে ১৯ বছরের পুরনো লজ্জায় পুড়ল রিয়াল

স্প্যানিশ লা লিগায় ক্রিস্টিয়ানো রোনালদোর মৌসুম শুরুর ম্যাচে ঘরের মাঠে রিয়াল বেটিসের বিপক্ষে ০-১ গোলে হেরে গেছে রিয়াল মাদ্রিদ। গত ১৯ বছরে বেটিসের বিপক্ষে নিজেদের মাঠে মাদ্রিদের এটি প্রথম হার।

স্প্যানিশ সুপার কোপায় অখেলোয়াড়সুলভ আচরণে পাওয়া পাঁচ ম্যাচ নিষেধাজ্ঞার ঘানি টেনে বুধবার রাতে ‘খালাস’ পান রোনালাদো। মুক্তির এই ম্যাচে হারার পর মেসির বার্সেলোনা থেকে সাত পয়েন্ট পিছিয়ে সপ্তম স্থানে সিআরসেভেনের দল। শীর্ষে থাকা বার্সার সংগ্রহ ১৫ পয়েন্ট। সমান সংখ্যক ম্যাচ খেলা (পাঁচটি) রিয়ালের খাতায় ৮ পয়েন্ট।

গোটা ম্যাচে প্রভাব বিস্তার করেও গোল পায়নি রিয়াল। বরং সুযোগ কাজে লাগিয়ে ৯৪তম মিনিটে রিয়ালকে হতাশায় ডোবান অ্যান্টনিও সানাবারিয়া। ২১ বছর বয়সী এই যুবক বারাগানসের পাঠানো ক্রসে ডাইভ দিয়ে হেড করে মাদ্রিদের গোলরক্ষক কেইলর নাভাসকে ফাঁকি দেন।

রিয়াল এদিন প্রতিপক্ষের গোলে ২৭টি শট নিয়েও গোল বের করতে পারেনি! এর মধ্যে টার্গেটে ছিল কমপক্ষে সাতটি।

১৯৯৮ সালের অক্টোবরে ফিনিদি জর্জের গোলে ১-০ ব্যবধানে রিয়ালের মাঠে এসে তাদের হারিয়ে গিয়েছিল বেটিস। এতদিন বাদের এই হারে রিয়ালের স্প্যানিশ একটি রেকর্ড থেমে গেছে। টানা ৭৩ ম্যাচে গোল করার পর লা লিগার এই ম্যাচে গোলহীন জিদানের ছেলেরা।

ঘরের মাঠে রিয়ালের ফর্ম একদম ভালো যাচ্ছে না। এই মৌসুমে একটি জয়ও পায়নি তারা। মৌসুমের শুরুতে রোনালদোকে ছাড়া খেলতে নেমে লেভান্তে এবং ভ্যালেন্সিয়ার বিপক্ষে ‘ড্র’ করেছিল দলটি।