রৌমারীর ইজলামারী সীমান্তে বিজিবি ও ছাত্র-জনতার স্বেচ্ছাশ্রমে রাস্তা সংস্কার

কুড়িগ্রামের রৌমারী উপজেলার সদর ইউনিয়নের ইজলামারী গ্রামের একটি রাস্তা দীর্ঘদিন ধরে অবহেলিত ভাবে পড়ে ছিল। এই রাস্তার বেহাল দশা প্রতিদিন হাজার হাজার মানুষের যাতায়াতে চরম দুর্ভোগ সৃষ্টি হয়। তবে এবার সেই অবহেলিত রাস্তার সংস্কার কাজ হয়েছে স্বেচ্ছাশ্রমে, আর এতে নেতৃত্ব দিয়েছে বিজিবি এবং স্থানীয় ছাত্র-জনতা। বৃহস্পতিবার (২৯ আগস্ট) জামালপুর ব্যাটানিয়ন ৩৫ বিজিবির সার্বিক সহযোগিতায় ছাত্র-জনতা এবং গ্রামবাসী মিলে রাস্তাটি মেরামত করে যানবাহন চলাচলের উপযোগী করে তোলেন। তাদের এই মহৎ উদ্যোগের ফলে উপজেলায় সর্ব মহলে প্রশংসা পাচ্ছেন।

রৌমারীর সদর ইউনিয়ন ইজলামারী গ্রামের বিজিবি মোড় থেকে বিজিবি ক্যাম্প পর্যন্ত প্রায় ১ কিলোমিটার দীর্ঘ দিন থেকে রাস্তাটি খানাখন্দে ভরা। এতে করে দুর্ভোগের শিকার হন শিশু শিক্ষার্থী, বৃদ্ধ, রোগী, পথচারীসহ টহলরত বিজিবির সদস্যরা। যার ফলে যানবাহন চলাচল অসম্ভব হয়ে পড়ত। গ্রামবাসীর কাছে এই রাস্তা ছিল প্রতিদিনের দুর্ভোগের নাম। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে কৃষক, শ্রমিক, ব্যবসায়ী, এমনকি অসুস্থ রোগীদের হাসপাতাল পৌঁছাতেও ভীষণ দুর্ভোগ পোহাতে হয়।

ইজলামারী বিজিবি ক্যাম্পের ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার মোতাহার হোসেন এর তত্বাবধানে এবং স্থানীয় ছাত্র-জনতার সহায়তায়, গ্রামবাসী নিজেদের স্বেচ্ছাশ্রমে রাস্তা মেরামতে এগিয়ে আসেন। বিজিবি সদস্যরা সীমান্ত রক্ষার পাশাপাশি জনসেবা মূলক কাজেও নিজেদের নিয়োজিত রেখেছেন। রাস্তা মেরামতের জন্য এই উদ্যোগ গ্রহণের আগে বিজিবি ক্যাম্পের অধিনায়ক লে. কর্নেল মো. হাসানুর রহমান এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে সম্মতি নেয়া হয়।

সরেজমিনে দেখা গেছে, এই মহৎ উদ্যোগের ফলে এলাকার মানুষের মাঝে আনন্দের ঢেউ বইছে। ইজলামারী, পূর্ব ইজলামারী, বারবান্দা, জামাই পাড়া ভন্দুরচরসহ আশে পাশের গ্রামের প্রায় ১০ হাজার মানুষের জন্য এটি এখন একটি বড় স্বস্তির বিষয়।

ইজলামারী ছাত্রসমাজের পক্ষ থেকে সোলাইমান সরকার বলেন, এ রাস্তটি ঝুঁকি নিয়ে যাতায়াত করে ১০ হাজার মানুষ। এ কারণে জনদুর্ভোগ নিরসনে বিজিবি, ছাত্রসমাজ মিলে রাস্তাটি মেরামত করা হয়। এখন এ এলাকার মানুষ এ রাস্তাটিতে ঝুঁকি মুক্ত ভাবে চলাচল করতে পারবে ফলে কমে আসবে সড়ক দূর্ঘটনা।

গাড়ি চালক মুনজিল হোসেন বলেন, এই রাস্তা দিয়ে গাড়ি চলাচল করার সময় প্রাই দুর্ঘটনার শিকার হন সাধারণ মানুষ। বর্তমানে যে কাজ হয়েছে এখন আর দূর্ঘটনা হবে না।
এলাকাবাসীর পক্ষ থেকে লুৎফর হোসেন বলেন, এর আগে এই রাস্তা দিয়ে চলাচল করা খুব কষ্ট হত। বিজিবি ও ছাত্র সমাজ রাস্তাটির কাজ করে যাতায়াতের উপযোগী করেছেন, এজন্য আমরা অনেক খুশি।

ইজলামারী বিজিবি ক্যাম্পের ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার মোতাহার হোসেন বলেন, আমাদের টহল জোরদার করতে ও এলাকার মানুষের দুর্ভোগ কমাতে ছাত্র সমাজকে সাথে নিয়ে রাস্তাটি সংস্কার করা হয়েছে। এতে করে সীমান্তে টহল জোরদারসহ এ সড়কে দুর্ঘটনা অনেক কমে আসবে। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে। উপজেলা প্রকৌশলী মনছুরুল হক বলেন, এ রাস্তাটির জন্য কোন বরাদ্দ নেই। বরাদ্দ পেলে এ রাস্তাটি সংস্কার করা হবে।