লালমনিরহাটের কালীগঞ্জে ব্যাংকের ঋণ পরিশোধ না করায় মার্কেট নিলামে

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা বাজারে এম মুনছুর মার্কেটের ব্যাংকের লোন পরিশোধ করতে না পারায় নিলামের মাধ্যমে মালিকানা বদল হয়েছে। নিলাম সূত্রে ক্রয়কৃত মালিক মাহফুজা আক্তারের পক্ষে ব্যাংক কর্তৃপক্ষ আনুষ্ঠানিক ভাবে ওই মার্কেটের ভাড়াটিয়াদের অবগত করেছেন উত্তরা ব্যাংক রংপুর পৌর মার্কেট শাখার কর্তৃপক্ষ।

সোমবার (২৭ মে) দুপুরে উপজেলার কাকিনা বাজারের এম মনছুর মার্কেটে উত্তরা ব্যাংকের দুইজন কর্মকর্তা নোটিশ মার্কেটের ব্যবসায়ীদের প্রদান করেন। সেখানে মাহফুজা আক্তারের সাথে মালিকানা বিষয়ে নতুন করে চুক্তির নির্দেশনা প্রদান করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, কাকিনা বাজারের ৩৪ শতক জমির উপর নির্মিত বিশটি দোকান, ও দুইটি বাড়ি সহ উত্তরা ব্যাংকের রংপুর পৌর মার্কেট শাখায় ঋণ বাবদ মালিক আমিনুর রহমান ও আনিছার রহমান ২০১৮ সালের আগস্টে ঋণ গ্রহণ করেন।

পরবর্তীতে ব্যাংক কর্তৃপক্ষ ঋণ পরিশোধের জন্য তাদেরকে লিখিত অনুরোধ ও উকিলের মাধ্যমে লিগ্যাল নোটিশ প্রদান করলেও ঋণের টাকা পরিশোধে কোন সমন্বয় করেন নাই। পরে ঋণগ্রহিতারা ঋণ খেলাপি হয়ে পড়লে ব্যাংকের নিকট তাদের ঋণ সুদে আসলে দাঁড়ায় সাতাত্তর লাখ টাকারও বেশি। এ অবস্থায় ব্যাংক উক্ত জমি বিক্রির উদ্যোগ নিয়ে পত্রিকায় নিলাম বিজ্ঞপ্তি প্রদান করে। বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে ঋণ গ্রহিতারা হাইকোর্টে স্থগিতাদেশ আবেদন করলে যেহেতু ব্যাংকের নিকট ওই বন্ধকি জমি বিক্রি ক্ষমতা প্রদান করে সেহেতু আদালত তা খারিজ করে দিলে ব্যাংক অর্থ ঋণ আদালত আইনের আওতায় আবারও পত্রিকায় নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করে। পরে ২০২৩ সালের আগস্টের ২৩ তারিখ নিলামের মাধ্যমে মাহফুজা আক্তার ও আব্দুর রহিম নামে দুজনকে সর্বোচ্চ দরদাতা এক কোটি দুই লাখ টাকা নির্বাচিত হয়। সেই হিসেবে পরে মাসে তাদেরকে সাব কওলা দলীল দেওয়া হয় । এ অবস্থায় ঋণ গ্রহিতারা ব্যাংক ও নিলামকারীর বিরুদ্ধে হাইকোর্টে রিট করলে মে মাসের ৭ তারিখ হাইকোর্ট তা খারিজ করে দেন। পরবর্তীতে আপিল বিভাগে লিভ টু আপিল করলে ১৫ মে আপিল বিভাগ তা খারিজ করে দেয়।

এ অবস্থায় ব্যাংক কর্তৃপক্ষ ওই স্থাপনার অন্যান্য ভাড়াটিয়াদের আনুষ্ঠানিক ভাবে মালিকানা বদলের নোটিশ প্রদান করেন। এছাড়াও লালমনিরহাট জেলা প্রশাসক বরাবর এসব ভাড়াটিয়াদের দখলমুক্ত করতে আবেদন দেয় ব্যাংক কর্তৃপক্ষ।

কাকিনা বাজারের মছুর মার্কেটের মালিক ও ঋণ গ্রহিতা আমিনুর রহমানের মোবাইল ফোনে একাধিকবার কল করেও তার কোন বক্তব্য পাওয়া যায়নি।

এ বিষয়ে উত্তরা ব্যাংকের রংপুর পৌর মার্কেট শাখার ম্যানেজার রুহুল আমিন বলেন, আমিনুর রহমান গং আমাদের ব্যাংক শাখা তাদের এ মনসুর মার্কেট মর্গজে ঋণ গ্রহণ করে। সময় মতো ঋণ পরিশোধ না করায় তার মার্কেট নিলামে ওঠে। এ বিষয়ে আমিনুর রহমান গং আদালতে স্বরাণাপনা হলেও রায় ব্যাংকের পক্ষে আসে। বর্তমানে মনসুর মার্কেটের স্থাপনার মালিক মাফুজা আক্তার। এ বিষয়ে ওই মার্কেটের ব্যবসায়ীদের এ বিষয়ে নোটিশ করা হয়েছে।