লালমনিরহাটের কালীগঞ্জে ভোগান্তি ছাড়াই মিলবে ভূমিসেবা

‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার (৮ জুন) শুরু হলো ভূমি সেবা সপ্তাহ ২০২৪। সপ্তাহব্যাপী এ মেলায় শতভাগ হয়রানি, ভোগান্তি ছাড়াই মিলবে ভূমির যাবতীয় সেবা।

শনিবার (৮ জুন) থেকে আগামী শুক্রবার (১৪ জুন) পর্যন্ত এ কর্মসুচি চলবে কালীগঞ্জ উপজেলার প্রত্যেক ইউনিয়ন ও ভূমি অফিসে।

ভূমি সংক্রান্ত সেবাগুলোর মধ্যে পাওয়া যাবে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর দেওয়া, মৌজা ম্যাপ, খতিয়ান দেওয়াসহ ভূমি সংক্রান্ত অন্যান্য সেবা।

শনিবার (৮ জুন) দুপুরে উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে
সহকারী কমিশনার (ভূমি) দিতি রায় জানান, ভূমিসেবাকে সাধারণ মানুষের কাছে আরও সহজলভ্য করার লক্ষ্যে বর্তমান সরকার ইতোমধ্যে বেশ কিছু যুগান্তকারী কার্যক্রম নিয়েছে।

ভূমি পরিষেবায় অটোমেশন সিস্টেম প্রবর্তনের মাধ্যমে ই-মিউটেশন, অনলাইনে ভূমি উন্নয়ন কর দেওয়া, ডিজিটাল রেকর্ড রুম, রাজস্ব মামলা ব্যবস্থাপনা, জলমহাল ইজারা দেওয়া, অনলাইনে ৫ কোটির বেশি খতিয়ান এন্ট্রি, খতিয়ানের আবেদন ও ডাকযোগে খতিয়ান সরবরাহ, ডিজিটাল ল্যান্ড জোনিং, ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক এবং ভূমিসেবা দেওয়ায় হটলাইন নম্বর ১৬১২২ চালুকরণ জনবান্ধব ও হয়রানিমুক্ত ভূমিসেবা দেওয়ায় এনেছে আধুনিকতার ছোঁয়া।

তিনি আরো জানান, ভূমি সমস্যা প্রশমিত করার জন্য বিদ্যমান আইন ও বিধির সংস্কার, নতুন আইন প্রণয়ন, মানব সম্পদ ব্যবস্থাপনা সিস্টেম (এইসআরএমএস) প্রবর্তন করা হয়েছে।

খাস জমি, হাট-বাজার ও জলমহালগুলোর সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে খাস সম্পত্তি, হাট-বাজার ও জলমহালের অনলাইন ডাটাবেজ প্রণয়নের কাজ চলমান রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা জহির ইমাম, সহকারী কমিশনার (ভূমি) দিতি রায়, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফেরদৌস আহমেদ, তুষভাণ্ডার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুর ইসলাম আহমেদসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।