লালমনিরহাটের কালীগঞ্জে দেয়ালে দেয়ালে নতুন বাংলাদেশের চিত্র

কদিন আগেও লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকার দেয়ালগুলোর দিকে তাকানো যেত না। রাজনৈতিক ও বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনী পোস্টারে ছেয়ে ছিল। এখন দেয়ালজুড়ে নান্দনিকতা। দেয়ালের সব নোংরা পরিষ্কার করে নতুন বাংলাদেশকে নান্দনিকভাবে সাজাচ্ছেন শিক্ষার্থীরা।

দলবেঁধে শিক্ষার্থীরা দেয়ালে দেয়ালে তুলে ধরছেন আন্দোলনের নানা স্মৃতিপট, নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়, অসাম্প্রদায়িক চেনতার বাংলাদেশ। রংপুরের আবু সাঈদ কিংবা মুগ্ধর ‘পানি লাগবে, পানি’ এই আহ্বানের ছবিও। ছাত্র-জনতার আন্দোলনকে ঘিরে রক্তাক্ত জুলাইকে গ্রাফিতির মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে দেয়ালে দেয়ালে।

সোমবার (১২ আগস্ট) দিনভর তারা কালীগঞ্জ উপজেলা পরিষদসহ স্কুল, কলেজের বিভিন্ন সড়কের দেয়ালে রংতুলি দিয়ে হরেক রকম গ্রাফিতি ও শ্লোগান লিখছেন। একই সাথে দ্বিতীয়বার স্বাধীনতার শহীদ আবু সাঈদের প্রতিকী বিভিন্ন দেয়ালে ফুটিয়ে তুলছে।

কালীগঞ্জে উপজেলা নির্বাহী অফিসারের বাসার সামনে দেয়ালে গ্রাফিতি আঁকানো ঢাকা বিদ্যালয় শিক্ষার্থী ফিরোজ জানান, আমরা সকলের সহযোগিতায় শোষনমুক্ত, সন্ত্রাস, দুর্নীতিমুক্ত ও স্বাধীনভাবে কথা বলার মতো সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে চাই। এ জন্য শিক্ষার্থীরা স্বেচ্ছায় মাঠে নেমেছে। আর দেশের জন্য কাজ করতে পেরে নিজেদের গর্বিত বলেও মনে করছি জানান।

আর এই স্বাধীনতা অর্জন করতে গিয়ে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতিগুলো পুষিয়ে নিতে তারা রাস্তাঘাট ও দেয়াল পরিস্কার করছে, কেউবা দেয়াল রঙ্গ করে জনসচেতনতা বাড়াতে নানা শ্লোগান লিখছে। মোড়ে মোড়ে ট্রাফিক যানজট নিয়ন্ত্রণ করছে। যা সাধারণ মানুষের কাছে ব্যাপক প্রশংসা পেয়েছে।