লালমনিরহাটের হাতীবান্ধা সীমান্তে অপরাধ দমনে সচেতনতামূলক সভা

লালমনিরহাটের হাতীবান্ধায় বৃহস্পতিবার (২৭ জুন) তিস্তা ব্যাটালিয়ন (৬১ বিজিবি) এর অধীনস্থ সিংগীমারী বিওপি’র নিকটবর্তী ‘বিহারীবাজার ঈদগাঁ’ মাঠে বিজিবি’র ব্যবস্থাপনায় সীমান্তবর্তী জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একটি জনসচেতনতামূলক/মতবিনিময় সভার আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্ণেল মামুনূর রশীদ, পিএসসি, সেক্টর কমান্ডার, সেক্টর সদর দপ্তর, রংপুর। এছাড়াও উপস্থিত ছিলেন মেজর এ এফ এম জুলকার নাঈন, উপ অধিনায়ক, ৬১ বিজিবি, সিংগীমারী ইউনিয়ন চেয়ারম্যান, স্থানীয় মেম্বার ও গন্যমান্য ব্যক্তিবর্গসহ ৩৫০-৪০০ জন জনসাধারণ।

উক্ত সভায় সেক্টর কমান্ডার বলেন, চোরাচালান বন্ধ, সীমান্ত অতিক্রম, অবৈধ অনুপ্রবেশ এবং মাদক চোরাচালান বন্ধ করা বিজিবির একার পক্ষে সম্ভব নয়। তাই স্থানীয় সকলকে এ বিষয়ে সতর্ক থেকে নিরলস ভাবে কাজ করতে হবে। স্থানীয় ভাবে যেহেতু সবাই খাদ্যে স্বয়ংসম্পূর্ণ তাই অবৈধ ভাবে সীমান্ত অতিক্রম করে চোরাচালান এর মাধ্যমে জীবনের ঝুঁকি নিয়ে গরু আনার প্রয়োজন নেই বলে তিনি তার মতামত ব্যক্ত করেন।

এছাড়াও তিনি বলেন, মাদক আজ ভয়াবহ রুপ নিয়েছে যা আমাদের সকলের গভীর উদ্বেগের বিষয়৷ একজন মাদকসেবীকে অনেক সময় চিকিৎসা প্রদান করলেও স্বাভাবিক জীবনে ফেরত আসতে পারে না এবং এতে সম্পুর্ন একটি পরিবার ক্ষতিগ্রস্ত হয়।

তাই মাদক চোরাচালান থেকে বিরত থাকতে হবে এবং সকলে মিলে একে প্রতিহত করতে হবে। তিনি আরও বলেন, এলাকায় বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করে বেকারত্ব দূর করতে হবে যাতে কেউ আর অবৈধ কাজে লিপ্ত না হয়। এক্ষেত্রে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে। সর্বশেষে তিনি চোরাকারবারী এবং অনান্য অপরাধীদের সনাক্তকরণে সকলের সহযোগিতা কামনা করে তার মূল্যবান বক্তব্য শেষ করেন।