শচীনকেও ছাড়িয়ে গেলেন কোহলি

ভারতীয় ক্রিকেটে শচীন টেন্ডুলকারের যোগ্য উত্তরসূরী মনে করা হয় বিরাট কোহলিকে। লিটল মাস্টারের সঙ্গে তুলনায় আসতে অবশ্য আরও অনেকটা পথই পাড়ি দিতে হবে কোহলিকে। তবে ছোট ছোট কয়েকটা ধাপে ভারতীয় ক্রিকেট ঈশ্বরের থেকেও যেন এগিয়ে পা ফেলছেন ডানহাতি এই ব্যাটিং জিনিয়াস।

শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টেই যেমন নতুন এক মাইলফলক গড়লেন, পেছনে ফেলে দিলেন অগ্রজকে। অধিনায়ক হিসেবে শচীনের চেয়ে দুই ইনিংস কম খেলেই বিদেশের মাটিতে এক হাজার রান করে ফেলেছেন কোহলি।

কোহলির ব্যাটে রানের ফুলঝুরি ছোটা অবশ্য নতুন কিছু নয়। মাঝে কিছুটা সময় নামের প্রতি সুবিচার করতে পারছিলেন না ভারতীয় অধিনায়ক। গল টেস্টেও প্রথম ইনিংসে ছিলেন ব্যর্থ। তবে ব্যর্থতার বৃত্ত ভেঙে স্বরূপে ফিরতে সময় লাগেনি এই ব্যাটিং সেনসেশনের।

চলতি গল টেস্টে দ্বিতীয়বার ব্যাটিংয়ের সুযোগ পেয়ে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৭তম টেস্ট সেঞ্চুরি। অত দূর অবশ্য যেতে হয়নি। আগের দিন অপরাজিত ৭৬ রানের মাঝেই শচিনকে ছাড়িয়ে যাওয়ার কাজটি সেরে ফেলেছেন কোহলি। বিদেশের মাটিতে ভারতীয় অধিনায়ক হিসেবে দ্রুততম এক হাজার রানের মালিক হয়ে গেছেন তিনি।

এই কীর্তি গড়তে শচীনের লেগেছিল ১৯ ইনিংস। কোহলির লেগেছে ১৭ ইনিংস। যেভাবে এগোচ্ছেন, ফর্মটা ধরে রাখতে পারলে একটা সময় আরও অনেক রেকর্ডে লিটল মাস্টারকে ছাড়িয়ে যেতে পারবেন ভারতীয় ব্যাটিং জিনিয়াস, আগেভাগে সেই ভবিষ্যতবাণীটা করাই যায়!