শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় ওবায়দুল কাদের দায়ি: এনডিপি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় সরকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরই দায়ি বলে মন্তব্য করে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সরাসরি নির্দেশে দিয়ে ছাত্রলীগের অস্ত্রধারীদের সাধারণ ছাত্রছাত্রীদের ওপর নৃশংস কায়দায় ঝাঁপিয়ে পড়েছে। য়ার ফলশ্রæতিতে পরিস্থিতি ক্রমান্বয়ে জটিল হয়ে পড়ছে।

মঙ্গলবার (১৬ জুলাই) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এনডিপি চেয়ারম্যান এসব কথা বলেন।

তিনি আদালতের দোহাই দিয়ে সময়ক্ষেপণ না করে কোটা সংস্কারের দাবি মেনে নেওয়ার জন্য’ সরকারের প্রতি দাবি জানিয়ে বলেনে, সমাজের বিভিন্ন অনগ্রসর অংশকে বিশেষ সুবিধা দিয়ে মূল স্রোতে নিয়ে আসার জন্য বিশ্বজুড়েই কোটাব্যবস্থা চালু আছে। সমাজের নারী, প্রতিবন্ধী, আদিবাসীসহ অনগ্রসর শ্রেণির জন্য কোটাপদ্ধতি থাকা প্রয়োজন। কিন্তু মুক্তিযোদ্ধাদের নাতি-পুতিদের সুবিধা দেওয়ার নামে ৩০ শতাংশ কোটা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। কোটাপদ্ধতি সংস্কারের দাবি যৌক্তিক।

সরকারের প্রতি হামলা, মামলা ও দমন-পীড়নের পথ পরিহার করার করে অবিলম্বে কোটা সংস্কারের যৌক্তিক দাবি মেনে নেওয়া এবং হামলাকারীদের বিচারের দাবি জানিয়ে বলেন, নিপীড়ন-নির্যাতনের পথে শিক্ষার্থীদের এই জনপ্রিয় আন্দোলন দমনের যেকোনো তৎপরতা থেকে সরে আসতে সরকারসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাই।