শেরপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে প্রেস ব্রিফিং

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন আগামী ১ জুন ২০২৪ উদযাপন উপলক্ষে শেরপুর জেলা পর্যায়ে সাংবাদিকদের নিয়ে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।

সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর এবং পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে মঙ্গলবার (২৮ই মে) দুপুরে শেরপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে শেরপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মোবারক হোসেনের সঞ্চালনায় ও সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য্য এর সভাপতিত্বে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বিষয়ক ওই প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

এসময় সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য্য বলেন, আগামী ১ জুন শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সারা জেলায় একযোগে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলবে। এ ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী ২৪ হাজার ৯৯৩ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ১ লাখ ৯৬ হাজার ১৬২ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুলসহ মোট ২ লাখ ২১ হাজার ১৫৫ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি আরো বলেন, ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশু যে শুধু রাতকানা থেকে রক্ষা পায়, তা নয়। ভিটামিন এ ক্যাপসুল শিশুদের আরও বহুবিধ উপকার করে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, দৃষ্টি শক্তি ভালো রাখে ও শিশু মৃত্যুহার কমায়।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শেরপুর প্রেসক্লাব নবনির্বাচিত সভাপতি দেবাশীষ ভট্টাচার্য্য, সাধারণ সম্পাদক মো. মেরাজ উদ্দিন।

প্রেস ব্রিফিংয়ে সিভিল সার্জন কার্যালয়ে মেডিক্যাল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মো. আহসানুল হাবিব হিমেল, শেরপুর প্রেসক্লাব সাবেক সভাপতি মো. শরিফুর রহমান, জাতীয় সাংবাদিক সংস্থা শেরপুর জেলা ইউনিটের সভাপতি আছাদুজ্জামান মোরাদ, সাধারণ সম্পাদক জিএইচ হান্নানসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

শেরপুর জেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করতে ১৩৪৯টি কেন্দ্র করা হয়েছে এবং এতে স্বেচ্ছাসেবী, স্বাস্থ্য সহকারি, এফডব্লিউএ সহ মোট ২৭১৬ জন কাজ করবে।