শেরপুরে শহীদদের স্বরণে শিক্ষার্থীদের ‘রোড মার্চ’

শেরপুরে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহীদদের স্বরণে রোড মার্চ দোয়া প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে। (১৪ আগস্ট) বুধবার বিকেলে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের আয়োজনে শেরপুর সরকারি কলেজ চত্বরে জমায়েত হয়ে রোড মার্চ বের করেন।

রোড মার্চ শিক্ষার্থীরা ৪ দফা দাবি তুলেন এবং স্বৈরাচারী শেখ হাসিনার নামে বিভিন্ন প্রতিবাদী স্লোগান দেন তারা। রোড মার্চ চলাকালীন শহরের মোড়ে মোড়ে থেমে শহীদদের স্বরণে এক মিনিট নিরবতা পালন করেন শিক্ষার্থীরা। রোড মার্চটি শহরের কলেজ মোড় খরমপুর, নিউমার্কেট, থানা মোড় হয়ে পুনরায় কলেজ চত্বরে এসে শেষ হয়। পরে শিক্ষার্থীরা শহীদদের স্বরণে দোয়া প্রার্থনা অনুষ্ঠিত হয়।

বক্তারা ৪ দাবি উল্লেখ করেন বলেন, ১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে ফ্যাসিস্ট হাসিনা এবং তার দল ও সরকার যে হত্যাযজ্ঞ চালিয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে ২. সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগ ও এর সহযোগী মহাজোটের শরিক দলগুলোর পরিকল্পিত হত্যা, ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় অংশগ্রহণকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে এবং সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নিতে হবে।

৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা এবং হত্যাযজ্ঞকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদী ব্যবস্থাকে বারবার কায়েমের চেষ্টা করছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ ও নতুন সরকারে তাদের নিয়োগ বাতিল করে বিচারের আওতায় আনতে হবে। ৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা এত দিন বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য দ্রুততম সময়ে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে।

এসময় আরাফাত রহমান, মো. রিফাত, মো. হিরা আহম্মেদ, মো.জনি মিয়া, জিতু, তৌহিদ, লিখন, রিদম, মেহেদী, মনি, তানকিন হোসেন তুহিন সহ অন্যান্য শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।