সমাজসেবক ইসমাইল হোসেন এর ১০ম মৃত্যুবার্ষিকী পালিত

জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় প্রধান উপদেষ্টা লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর পিতা গাজীপুর জেলার শ্রীপুরের বিশিষ্ট সমাজসেবক মোঃ ইসমাইল হোসেন এর ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় সাংবাদিক সংস্থার উদ্যোগে ১২ আগস্ট (সোমবার) বিকেলে সংস্থার মতিঝিলস্থ কার্যালয়ে আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

জাতীয় সাংবাদিক সংস্থার প্রতিষ্ঠাতা ও সভাপতি মুহম্মদ আলতাফ হোসেন এর সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন, সংস্থার মহাসচিব মুহাম্মদ কামরুল ইসলাম, নির্বাহী সভাপতি মোঃ শাহজাহান মোল্লা, সিনিয়র সহ-সভাপতি মোঃ আবুল বাসার মজুমদার, সহ-সভাপতি মোঃ মমিনুর রশীদ শাইন, যুগ্ম মহাসচিব মোঃ আব্দুল মজিদ, সহকারী মহাসচিব হাসান সরদার জুয়েল, সাবেক যুগ্ম মহাসচিব এডভোকেট খান চমন-ই-এলাহী প্রমুখ।

সভাপতির বক্তব্যে মুহম্মদ আলতাফ হোসেন বলেন, প্রয়াত মোঃ ইসমাইল হোসেন একজন সহজ-সরল ধার্মিক মানুষ ছিলেন। তিনি সর্বদা সামর্থ অনুযায়ী এলাকার অসহায় মানুষকে সহায়তা করেছেন। তার স্থানীয় লোকজনের কাছে তিনি একজন প্রিয় মানুষ ছিলেন। তিনি মানবিক গুণাবলিতে উজ্জীবিত একজন পরিশুদ্ধ মানুষ ছিলেন।

আলোচনা সভায় মরহুমের বড় ছেলে লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেন, আমার পিতা আমার প্রেরণা ও শক্তির উৎস। তিনি একজন আদর্শ মানুষ ছিলেন। তিনি নিরহংকার ও পরোপকারী একজন মানুষ ছিলেন। তিনি তার পিতার জন্যে সকলের কাছে দোয়া চেয়ে বলেন, তিনি সর্বদা তার পিতার আদর্শ অনুস্মরণ ও অনুকরণ করে চলবেন। তিনি ভালো কাজের সাথে যেন সংশ্লিষ্ট থাকতে পারেন এই জন্যে সকলের দোয়া কামনা করেছেন।

আলোচনা শেষে মরহুমের আত্মার মাগফেরাত ও দেশ-জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া মাহফিল পরিচালনা করেন সংস্থার মহাসচিব মুহাম্মদ কামরুল ইসলাম। আলোচনা সভায় জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও সাধারণ সদস্যগণ উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে অংশগ্রহণ করেন নিরাপদ সড়ক চাই (নিসচা) এর কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল হোসেন খান ও নিসচা’র কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক মোঃ আব্দুর রাজ্জাক।

এদিকে ইসমাইল হোসেন ফাউন্ডেশনের উদ্যোগে মরহুমের নিজ এলাকা গাজীপুরের শ্রীপুরে ১২ আগস্ট সোমবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করা হবে।

কর্মসূচীর মধ্যে ছিল সকালে শ্রীপুর টেপিরবাড়ী গ্রামস্থ মরহুমের কবর জিয়ারত, ফাতেহা পাঠ ও বিশেষ দোয়া মাহফিল, সকাল ১০ টা থেকে কোরআনখানি, বাদ জোহর মরহুমের পরিবারের পক্ষ থেকে দুপুরে খাবারের আয়োজন।

বিকাল ৪ টায় টেপিরবাড়ীস্থ কাছম আলী ন্যাশনাল আইডিয়াল স্কুল প্রাঙ্গণে মরহুমের স্মরণে আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, ইসমাইল হোসেন ফাউন্ডেশনের ভাইস-চেয়ারম্যান আলহাজ্ব আব্দুস সাত্তার আবুল।

উল্লেখ্য মরহুমের পরিবারের পক্ষ থেকেও অনুরূপ কর্মসূচী পালন করা হয়। উল্লেখ্য, বিশিষ্ট সাহিত্যিক, কলাম লেখক, সমাজসেবক ও সংগঠক লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর পিতা মোঃ ইসমাইল হোসেন ২০১৪ সালের ১২ আগষ্ট ৯২ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন।