সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচন-২০২২ইং

সাতক্ষীরার কালিগঞ্জে নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন, ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হবে ভোট

সোমবার (১৭ অক্টোবর) সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচন এই প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন ইভিএম এর মাধ্যমে অনুষ্ঠিত হবে।

নির্বাচনকে ঘিরে কালিগঞ্জ উপজেলা প্রশাসনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উপজেলা পরিষদ অডিটরিয়ামে নির্বাচনের জন্য দুটি ভোটকেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচনের শেষ মুহূর্তে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জেলা পরিষদ সদস্য পদপ্রার্থী শেখ নুরুজ্জামান জামু।

১৬ অক্টোবর রবিবার বেলা ১২ টায় সাংবাদিকদের সামনে নিজের প্রার্থীতা পথ প্রত্যাহারের ঘোষণা দিলেন ৫ নম্বর ওয়ার্ডের জেলা পরিষদের সদস্য পদপ্রার্থী শেখ নুরুজ্জামান জামু।

তিনি জানান তার পারিবারিক ও শারীরিক অসুবিধার কারণে নির্বাচনে সদস্য পদ থেকে অব্যাহতি চেয়েছেন। তিনি ভোটারদের পছন্দনীয় প্রার্থীকে ভোট দেওয়ার আহবান জানিয়েছেন।

এদিকে সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচন কালিগঞ্জ কেন্দ্রে সোমবার সকাল ৯ টা থেকে বেলা ২ টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠানের জন্য কেন্দ্রে উপজেলা সহকারী কমিশনার( ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট রোকনুজ্জামান ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

জেলা প্রশাসক ও রিটানিং অফিসার মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিগতিতে জানানো হয়েছে, আগামী ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

ভোট প্রদান উপলক্ষে কোন ভোটার ভোট কক্ষে মোবাইল ফোনসহ প্রবেশ করতে পারবেন না বলে নির্বাচন কমিশন পত্রের মাধ্যমে নির্দেশনা প্রদান করেছেন। উক্ত নিদের্শনা অমান্য করা হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নিষেধাজ্ঞায় বলা হয়েছে।

সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মোটরসাইকেল প্রতীক নিয়ে লড়ছেন বর্তমান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান পদে অপর স্বতন্ত্র প্রার্থী চিংড়ি মাছ প্রতীক নিয়ে লড়ছেন মোঃ খলিলুল্লাহ ঝড়ু ।

এছাড়া ৭ জন জেলা পরিষদ সাধারণ সদস্য ও তিনজন সংরক্ষিত নারী সদস্য পদে মোট ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে উপজেলা চেয়ারম্যান ,উপজেলা ভাইস চেয়ারম্যান, সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র, পৌরসভার কাউন্সিলর ,ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্য সদস্যরা ১০৫৯ জন ভোটার তাদের ভোট প্রদান করবেন। কালিগঞ্জ উপজেলায় ১১ টি ইউনিয়ন নিয়ে ৫ নং ওয়ার্ডের ১৪৬ জন ভোটার ভোট প্রদান করবেন। জেলা পরিষদের সদস্য পদপ্রার্থী পুরুষ দুইজন নাজিমগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি ফিরোজ কবির কাজল, টিউবওয়েল প্রতীক ও ফজলুল হক ফ্যান প্রতীক নিয়ে লড়ছেন। তিন নম্বর ওয়ার্ড সংরক্ষিত নারী সদস্য পদে লড়ছেন চারজন রোজিনা পারভিন নির্বাচনী প্রতীক দোয়াত কলম, শিল্পী রানী মহালদার নির্বাচনী প্রতীক ফুটবল, ফাতেমা খাতুন রিক্তা নির্বাচনী প্রতীক হরিণ ও রোকেয়া খাতুন নির্বাচনী প্রতীক বই।

১৭ অক্টোবর ২০২২ সোমবার অনুষ্ঠিতব্য সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচন নির্বাচনে চেয়ারম্যান সংরক্ষিত আসনের মহিলা সদস্য ও সদস্য পদে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্নের লক্ষে ১৬ ও ১৭ অক্টোবর মোবাইল কোর্ট আইন ২০০৯ এর আওতায় নির্বাচনী এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করবেন কালিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রোকনুজ্জামান সহ আইন শৃঙ্খলা বাহিনীর দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারা।

শেষ মুহূর্তে কালীগঞ্জ উপজেলা অডিটোরিয়াম সংলগ্ন কালিগঞ্জ উপজেলা পরিষদ চত্বর এলাকায় চেয়ারম্যান পদপ্রার্থী সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদপ্রার্থীদের ব্যানার পোস্টারে ছেয়ে গেছে উপজেলা প্রাঙ্গণ।

এছাড়া উপজেলা ফুটবল মাঠের পাশে ভোটারদের বসা এবং আপ্যায়ন আপ্যায়নের ও বিশ্রামের জন্য বিশাল আকৃতির প্যান্ডেল প্রস্তুত করা হয়েছে। সকলেই অধীর আগ্রহ এবং অপেক্ষায় আছেন জয়েরমালা পড়বে কে শেষ হাসিটি হাসবে কে।