সাতক্ষীরার ভোমরা বন্দরে আমদানি-রপ্তানি স্বাভাবিক

কারফিউয়ের মধ্যে বাজার স্বাভাবিক রাখতে সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে পণ্য আমদানি কার্যক্রম অব্যাহত রয়েছে। তবে অন্য সময়ের তুলনায় গত চারদিন বন্দরে পণ্য আমদানির পরিমাণ কমলেও কাঁচামালের আমদানি বেড়েছে। এছাড়া ব্রডব্যান্ড ইন্টারনেট চালু ও কারফিউ শিখিল হওয়ায় সীমিত পরিসরে পণ্য রপ্তানিও শুরু হয়েছে।

ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান বলেন, কারফিউয়ের কারণে দেশের বিভিন্ন এলাকার বাজার বন্ধ ছিল। এজন্য কয়েকদিন আমদানির পরিমাণ কমে যায়। তবে বাজারে কাঁচামালের চাহিদা থাকায় সেগুলো নিয়মিত আমদানি হচ্ছে। বুধবার থেকে পণ্য রপ্তানি শুরু হয়েছে। সরকার কারফিউ তুলে নিলে পণ্য আমদানি আরও বাড়বে।

ভোমরা স্থলবন্দরের উপ-পরিচালক মোহাম্মদ রুহুল আমিন বলেন, বর্তমানে বন্দরের সব কার্যক্রম স্বাভাবিক রয়েছে। গত চারদিনে ভোমরা বন্দর দিয়ে ৪০০ ট্রাক বিভিন্ন ধরনের কাঁচামাল আমদানি হয়েছে। এসব পণ্য বন্দর এলাকা থেকে পুলিশ পাহারার মাধ্যমে ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারে পৌঁছে দেওয়া হয়েছে। কারফিউ না থাকলে এই বন্দরে আমদানি-রপ্তানির পরিমাণ বাড়বে।

বন্দরের ব্যবসায়ীরা জানান, ভোমরা স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামাল আমদানির পরিমাণ বেড়েছে। এসব পণ্যর মধ্যে পেঁয়াজ, আদা, টমেটো ও ক্যাপসিকাম বেশি আসছে।

বন্দরের শ্রমিক সংগঠনের নেতারা জানান, অন্য সময়ের তুলনায় গড় আমদানি-রপ্তানির পরিমাণ কমেছে। তবে বুধবার থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু ও কারফিউ শিখিল হওয়ায় পণ্য রপ্তানি শুরু হয়েছে। পরিস্থিতি আরও স্বাভাবিক হলে পণ্য আমদানি বাড়বে।