সাময়িকভাবে যুক্তরাষ্ট্রের অফিস বন্ধ করলো ম্যাকডোনাল্ডস: এনডিটিভি

ম্যাকডোনাল্ডস বিশ্বের বৃহত্তম ফাস্ট-ফুড চেইনগুলির মধ্যে একটি। এই সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে তার সমস্ত অফিস সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে সংস্থাটি।

কারণ কর্মী ছাঁটাইয়ের প্রস্তুতি নিচ্ছে তারা। ওয়াল স্ট্রিট জার্নাল এখবর জানিয়েছে। সংস্থাটি গত সপ্তাহে তার যুক্তরাষ্ট্রের কর্মীদের একটি মেইল পাঠিয়ে জানিয়েছে, সোম থেকে বুধবার পর্যন্ত নিজের বাসা থেকে কাজ করতে হবে। কতজন কর্মচারীকে বরখাস্ত করা হবে তা এখনো স্পষ্ট নয়।

ম্যাকডোনাল্ডস মেইলে লিখেছে, “৩ এপ্রিলের সপ্তাহটিতে, আমরা পুরো সংস্থাজুড়ে কর্মী বিভাগের সাথে সম্পর্কিত মূল সিদ্ধান্তগুলি নিয়ে পর্যালোচনা করবো ।” কর্মচারীদের এই সপ্তাহে নির্ধারিত সমস্ত ব্যক্তিগত বৈঠক বাতিল করতেও বলা হয়েছে।

ফাস্ট-ফুড চেইনটি জানুয়ারিতে বলেছিল যে একটি আপডেটেড ব্যবসায়িক কৌশলের অংশ হিসাবে কর্পোরেট স্টাফ নিয়ে তারা পর্যালোচনা করবে, যার জেরে কিছু বিভাগে ছাঁটাইয়ের খাঁড়া নেমে আসতে পারে। বুধবারের মধ্যে ছাঁটাই ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। কোম্পানীগুলো বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি মোকাবেলার চেষ্টা করায় কর্মীরা চাকরি হারাচ্ছেন। গুগল, অ্যামাজন এবং ফেসবুক সহ বেশ কয়েকটি প্রযুক্তি জায়ান্ট সম্প্রতি তাদের কার্যক্রমকে ব্যাপকভাবে হ্রাস করেছে।

যুক্তরাষ্ট্রের কারিগরি সংস্থাগুলিতে ব্যাপক ছাঁটাইয়ের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন ভারতীয়রা। অস্থায়ী ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী শত শত কর্মী বেকার হয়ে পড়েছেন। H-1B ভিসাধারীরা যারা বেকার হয়ে গেছেন তারা তাদের স্পনসর করার জন্য নতুন নিয়োগকর্তা খুঁজে না পেলে আইনত ৬০ দিনের বেশি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে পারবেন না। তাই সব স্তরেই বাড়ছে উদ্বেগ। সূত্র : এনডিটিভি