সিংগাইরে ইউপি সচিবের অনিয়ম-দুর্নীতি চলছেই, খুঁটির জোর কোথায়!

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বলধারা ইউনিয়ন পরিষদ সচিব সেলিম মোল্লার বিরুদ্ধে একের পর এক অনিয়ম – দুর্নীতির অভিযোগ প্রকাশ পেতে শুরু করেছে। গর্ভকালীন ভাতার কার্ড ও স্কুলের সাউন্ড সিস্টেম স্থাপনে দুর্নীতির পর এবার বের হয়েছে জন্ম নিবন্ধন ও পারিবারিক সনদ তৈরী করে দেয়ার কথা বলে টাকা আত্মসাতের ঘটনা ।

ভুক্তভোগীর অভিযোগ থেকে জানা যায়, জন্ম নিবন্ধন ও পারিবারিক সনদ তৈরী করে দেয়ার জন্য সচিব জনৈক ব্যক্তির কাছ থেকে১০ হাজার টাকা হাতিয়ে নেন। জাহাঙ্গীর আলম নামের ওই ব্যক্তির এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায়। এছাড়া ইতিপূর্বে তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম- দুর্নীতির অভিযোগে একাধিক জাতীয় দৈনিকে ফলাও করে সংবাদ প্রকাশিত হয় । বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে এলে মহিলা বিষয়ক কর্মকর্তাসহ ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয় । এতো কিছুর হোতা সচিবের খুঁটির জোর নিয়ে চলছে নানা জল্পনা- কল্পনা ।

জানা গেছে , ওই ইউনিয়নের আটকুড়িয়া গ্রামের অন্ত:সত্তা ঝুমা সরকারের গর্ভকালীন ভাতা কার্ড করে দেয়ার জন্য ইউপি সচিব সেলিম মোল্লা ও স্থানীয় ওয়ার্ড মেম্বার আজাদ ৫ হাজার টাকা নেন। দীর্ঘদিন অতিবাহিত হলেও কার্ড না পাওয়ায় ভুক্তভোগীর পক্ষে তার দেবর সুজন টিকাদার গত ২১মে ইউএনও বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন । এর রেশ না কাটতেই গোলাইডাঙ্গা উচ্চ বিদ্যালয়ে ডিজিটাল সাউন্ড সিস্টেম স্থাপনে দুর্নীতির অভিযোগ ওঠে সচিবের বিরুদ্ধে । এতে প্রকল্প বাস্তবায়নের পূর্বেই ৭ হাজার টাকা হাতিয়ে নেন সেলিম মোল্লা । এ ছাড়া এক লক্ষ টাকার ওই প্রকল্পে ৬১ হাজার টাকার সরঞ্জাম ক্রয় করে দিয়ে বাকি টাকা আত্মসাৎ করেন তিনি । এনিয়ে গত ১১ জুন তার বিরুদ্ধে আবারো একাধিক জাতীয় দৈনিকে ফলাও করে সংবাদ প্রকাশিত হয় ।

এবার জন্ম নিবন্ধন ও পারিবারিক সনদ দেয়ার নামে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ ওঠেছে সচিব সেলিম মোল্লার বিরুদ্ধে । তেলিখোলা গ্রামের মৃত চমক আলীর পুত্র ভুক্তভোগী জাহাঙ্গীর আলমের ( ৩৪)এ নিয়ে একটা ভিডিও প্রকাশ হয় । সেখানে তিনি অভিযোগ করে বলেন,তার পারিবারিক সনদ ও মা- বাবার চেয়ারম্যান সার্টিফিকেট তৈরী করে দিতে ইউপি সচিব সেলিম মোল্লা তার কাছ থেকে ১০ হাজার টাকা হাতিয়ে নেন। তারপরও সচিব তার কোনো কাজ না করে দিয়ে ওই টাকা আত্মসাৎ করেন । পরবর্তীতে টাকা ফেরত চাইলে উল্টো হুমকি- ধমকি দেন। এতো অনিয়ম- দুর্নীতির পরেও সচিব সেলিম মোল্লা বহাল তবিয়তে থাকায় ভুক্তভোগী ও এলাকাবাসীর মধ্যে দেখা দিয়েছে নানা প্রশ্ন । তারা অবিলম্বে সেলিম মোল্লার বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিতে প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করছেন ।

শনিবার ( ২৪ আগস্ট) অভিযোগকারী জাহাঙ্গীর আলমের বাড়িতে গেলে তাকে পাওয়া যায়নি। তবে তার চাচা মহর আলী বলেন,সচিব সাহেব খুব খারাপ লোক । টাকা নিয়েও আমার ভাতিজার কাজ করে দেননি। পরে সিংগাইর থেকে কাগজপত্র তৈরী করে আনা হয়েছে ।

অভিযুক্ত ইউপি সচিব সেলিম মোল্লা বলেন,আমার বিরুদ্ধে ভিডিওতে ছড়ানো অভিযোগটি পুরনো। আমি জাহাঙ্গীর আলমের কাছ থেকে সরকার নির্ধারিত ফি নিয়েই কাজ করে দিয়েছি । অন্যান্য অভিযোগের বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি ।
সেলিম মোল্লার বিরুদ্ধে প্রথম দায়ের করা লিখিত অভিযোগের তদন্ত কমিটির সদস্য উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রেশমা আক্তার বলেন,যারা অভিযোগ করেছিল তারা তা প্রত্যাহার করে নিয়েছে ।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার পলাশ কুমার বসু বলেন, সচিবের বিরুদ্ধে লিখিত অভিযোগের তদন্ত রিপোর্ট ডিসি স্যার বরাবর পাঠানো হয়েছে । নতুন করে অভিযোগ পেলে তদন্ত অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে ।