সিলেটের বিশ্বনাথে বিএনপির সভাপতি, সম্পাদকের বিরুদ্ধে মামলা, অপপ্রচারের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের মাহতাবপুর মৎস্য আড়তের জটিলতা নিরসনে সালিশের পর সালিশ ব্যক্তিদের উপর মামলা দায়ের এবং অপপ্রচারের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছে উপজেলা বিএনপি ও পৌর বিএনপি। সোমবার (১৪ অক্টোবর) পৌরশহরের একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলন করা হয়।

সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্বনাথ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. লিলু মিয়া। তিনি লিখিত বক্তব্যে উল্লেখ করেন, দীর্ঘদিন থেকে উপজেলার লামাকাজি ইউনিয়নের মাহতাবপুর মৎস্য আড়ত ও মৎস্য সমিতির কমিটি নিয়ে অন্তবর্তী ব্যবস্থাপনা কমিটির নেতা বশির উদ্দিন পক্ষ এবং সাবেক ইউপি সদস্য হেলাল উদ্দিন পক্ষের মধ্যে দ্ব›দ্ব চলে আসছে।

এ নিয়ে বেশ কয়েকবার বাজারে সংঘর্ষ, বিশৃঙ্খলাও হয়েছে। পাশাপাশি আড়তের সম্পত্তি ও সমিতির কমিটি নিয়ে উভয়পক্ষে প্রায় দুই ডজন মামলাও রয়েছে।

গত ৫ আগস্টের পর দুইপক্ষের দ্ব›দ্ব ও সমিতির কমিটি নিয়ে জটিলতা নিরসনে স্থানীয় বিএনপি এবং উভয় পক্ষের অনুরোধে সালিশের ব্যবস্থা করা হয়। সালিশে উপজেলা বিএনপির সভাপতি (ভারপ্রাপ্ত) গৌছ আলী ও সাধারণ সম্পাদক লিলু মিয়াসহ বৃহত্তর সিলেটের গণ্যমান্য সালিশ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এতে উভয়পক্ষ ৫ লক্ষ টাকা করে আমানতও জমা দেন। চার দফায় সালিশ বৈঠকে হেলাল উদ্দিন পক্ষের টাকা বাজেয়াপ্ত করে ক্ষতিগ্রস্ত পরিবারকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।
অতি দু:খের সাথে জানাতে হচ্ছে এই সালিশ বৈঠকের পর হেলাল উদ্দিন রায়ের বিরুদ্ধে কোন আপত্তি না দিয়েই গত ৮/১০/২০২৪ ইং তারিখে আদালতে উপজেলা বিএনপির সভাপতি ও সম্পাদককে অভিযুক্ত করে ও ৬/৭ জনকে অজ্ঞাত করে একটি মামলা দায়ের করেন।

(বিশ্বনাথ সিআর মামলা মামলা নং-৩০৮/২০২৪) করেছেন। এছাড়াও তাদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি অপপ্রচার চালিয়ে আসছেন। এতে হেলাল উদ্দিন উপজেলা বিএনপির ভাবমূর্তি ক্ষুন্ন করেছেন ও সালিশ ব্যবস্থাকেও হেয় প্রতিপন্ন করেছেন। তার এহেন কার্যক্রম আমাদেরকে হতাশা করেছে।

বিচার সালিশে গিয়ে এভাবে যদি সালিশ ব্যক্তিদের মামলায় অভিযুক্ত হতে হয়, তাহলে সালিশে কেউ আর যাবে কি না এমন প্রশ্নও আপনাদের কাছে রেখে গেলাম। এই মিথ্যা মামলা প্রত্যাহার ও অপপ্রচারের প্রতিবাদ নিন্দা জানিয়ে লিলু মিয়া বলেন, ভুল স্বীকার করে বিশ্বনাথবাসীর কাছে ক্ষমা চাইতে হবে মামলাবাজ হেলাল উদ্দিনকে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্বনাথ উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক প্রভাষক মোনায়েম খান, সাংগঠনিক সম্পাদক আব্দুল মুমিন মামুন মেম্বার, সহসাংগঠনিক সম্পাদক তালুকদার গিয়াস উদ্দিন, ক্রিড়া সম্পাদক ও দশঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমাদ উদ্দিন খান, অলংকারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুর রহমান লিটন, উপজেলা বিএনপির সহসাংগঠনিক সম্পাদক আবু সুফিয়ান।

জেলা বিএনপি নেতা খসরুজ্জামান খসরু, লামাকাজী ইউনিয়ন বিএনপির সভাপতি হাজী শফিকুর রহমান, সাধারণ সম্পাদক ফয়জুল হক, বিএনপি নেতা আশিক মিয়া জীবন, আব্দুস সাত্তার, আশিকুর রহমান রানা, আব্দুল হান্নান বাবুল, দুলাল আহমদ প্রমুখ।