সিলেটে নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ব্র্যাক ব্যাংক, এসএমই ফাউন্ডেশনের কর্মশালা

সিলেটে নারী এসএমই উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন ‘আমরাই তারা’ শিরোনামে একটি যৌথ কর্মশালার আয়োজন করেছে।
গত ১৭ থেকে ১৯ সেপ্টেম্বর ২০২৪ ব্র্যাক ব্যাংক ‘আমরাই তারা’র আয়োজিত এই কর্মসূচিতে বিজনেস ম্যানেজমেন্ট এবং ফাইন্যান্সিয়াল লিটারেসি বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন ২৩ জন সম্ভাবনাময়ী নারী উদ্যোক্তা।

নারী উদ্যোক্তারা ব্যবসায়ে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হন, সেসব চ্যালেঞ্জ ও সমস্যার ব্যবহারিক সমাধান এবং ব্যবসায়ের সমৃদ্ধির লক্ষ্যে তাঁদেরকে কার্যকর মার্কেটিং চ্যানেল ও আর্থিক ব্যবস্থাপনা বিষয়ে দিকনির্দেশনার প্রদানের ওপর জোর দেওয়া হয়েছিল এই কর্মশালায়।

গেটস ফাউন্ডেশনের সহায়তায় আয়োজিত এই প্রোগ্রামে সিলেট অঞ্চলের নারী উদ্যোক্তাদের সার্বিক উন্নয়ন এবং আর্থিক অন্তর্ভুক্তির ওপর গুরুত্ব দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেন চৌধুরী। প্রধান অতিথি আনোয়ার হোসেন চৌধুরী এবং ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তারসহ বিশিষ্ট অতিথিদের উপস্থিতিতে উদ্যোক্তাদের মাঝে সনদ বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।

প্রোগ্রামের শেষ দিনে ব্র্যাক ব্যাংক উইমেন অন্ট্রপ্রেনর সেলের অ্যাসোসিয়েট ম্যানেজার কাজী ইসরাত জাহান এবং অফিসার বৃষ্টি ভৌমিক অংশগ্রহণকারীদের আর্থিক বিষয়ে আরও বিস্তারিত ধারণা দেওয়ার লক্ষ্যে ব্যাংকিং লিটারেসি এবং ফাইন্যান্সিয়াল ইনক্লুশনের ওপর অর্ধ-দিনের ট্রেনিং সেশন পরিচালনা করেন।

এই প্রোগ্রামটি আর্থিক অন্তর্ভুক্তি এবং উদ্যোক্তা উন্নয়নের মাধ্যমে বাংলাদেশের ২০টি জেলায় দীর্ঘমেয়াদী ব্যবসায়িক টেকসইতা বৃদ্ধির লক্ষ্যে ব্র্যাক ব্যাংক এবং গেটস ফাউন্ডেশনের চলমান প্রচেষ্টার অংশ। এই দুটি প্রতিষ্ঠানের লক্ষ্য হলো, নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক উন্নয়নের লক্ষ্যে তাঁদের ব্যবসায়ে সম্মুখীন হওয়া বাধাগুলো অতিক্রম করতে তাঁদের প্রয়োজনীয় সহায়তা দিয়ে সক্ষমতা বাড়ানো।