সীমিত আকারে খুলেছে ৫ ভারতীয় ভিসা সেন্টার

সীমিত আকারে খুলেছে পাঁচ ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার (আইভিএসি)।

সোমবার (২ সেপ্টেম্বর) আইভিএসি এক বার্তায় জানিয়েছে, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও খুলনায় আইভিএসি বাংলাদেশি নাগরিকদের জন্য জরুরি মেডিকেল ও শিক্ষার্থী ভিসার জন্য সীমিত পরিসরে আবেদন গ্রহণ শুরু করেছে।

এছাড়া এ ৫টি আইভিএসি জরুরি ক্ষেত্রে যেমন- বাংলাদেশি শিক্ষার্থী ও কর্মীদের তৃতীয় দেশে ভ্রমণের জন্য ভারতে অবস্থিত বিদেশি দূতাবাসের সঙ্গে ভিসার অ্যাপয়েন্টমেন্ট রয়েছে সেগুলোর জন্য সীমিত আকারে আবেদন গ্রহণ শুরু হয়েছে।

পরবর্তী সময়ে স্বাভাবিক কার্যক্রম শুরু না করা পর্যন্ত এসব সেবা সীমিত থাকবে বলে জানিয়েছে আইভিএসি।

এর আগে গত মাসের ৮ আগস্ট অস্থিতিশীল পরিস্থিতির কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ভারতীয় ভিসা সেন্টার বন্ধ ঘোষণা করে। সেসময়ে ভারতীয় ভিসা সেন্টারের ওয়েবসাইটে দেওয়া এক বার্তায় এ তথ্য জানানো হয়, অস্থিতিশীল পরিস্থিতির কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব আইভিএসি বন্ধ থাকবে।

ওয়েবসাইটে আরও বলা হয়, পরবর্তী আবেদনের তারিখ এসএমএসের মাধ্যমে জানানো হবে। পরবর্তী কার্যদিবসে পাসপোর্ট সংগ্রহ করতে অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পদত্যাগ করেন দেশ ছাড়েন শেখ হাসিনা। এর পর দেশে অস্থিতিশীল প্রেক্ষাপট তৈরি হয়। এসময় নিরাপত্তার কথা বিবেচনায় ভারতীয় ভিসা সেন্টারসহ বিভিন্ন দেশের ভিসা সেন্টার বন্ধসহ নাগরিকদের চলাচলে সতর্ক করে সেসব দেশের দূতাবাসগুলো। এরপর অন্তর্বর্তীকালীন সরকার শপথ নেওয়ার পর ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়।