‘সেনারা তিনটি ধর্ষণ করলেও দায় আমার’

ফিলিপাইনে চলমান সামরিক আইন বলবৎ রাখার স্বার্থে কোনো সেনা সদস্য যদি তিনটি ধর্ষণও করে তার দায় নেবেন দেশটির প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তে। খবর রয়টার্সের।
ফিলিপাইনের প্রেসিডেন্ট বিভিন্ন বিতর্কিত মন্তব্য করার জন্য ‘বিখ্যাত’। এর আগে মেয়র থাকাকালে কিভাবে নিজে গুলি করে অপরাধীদের হত্যা করেছেন তা নিয়ে বলেছেন। সর্বশেষ দক্ষিণ মিন্দানাওয়ে চলমান সামরিক আইন বলবৎ রাখার জন্য সেনাদেরকে উৎসাহিত করতে এরকম কৌতুক করেন। অবশ্য কৌতুক করতে গিয়ে খুব জঘন্য এই মন্তব্য করেন যে প্রয়োজনে সেনারা তিনটি ধর্ষণ করুক। তিনিই সব দেখভাল করবেন। ‘তোমারা তোমাদের কাজটি করো। আমি বাকিটা সামাল দেবো।’
মিন্দানাও দ্বীপে সৈন্যদের সামনে বক্তৃতাকালে ফিলিপাইনের এই প্রেসিডেন্ট বলেন: ‘তোমরা যদি নিচে নামো তাহলে আমিও নিচে নামবো। তবে এই সামরিক আইনের যাবতীয় প্রতিক্রিয়া নিয়ে আমিই দায়িত্ব নেবো। আমিই নিজেকে কারাদণ্ড দেবো। কেউ যদি তিনজনকে ধর্ষণ করো তাহলে আমি স্বীকার করবো। এবং শাস্তিটা আমার উপর দিয়ে যাবে।’
মুসলিম অধ্যুষিত মিন্দানাওয়ে তথাকথিত ইসলামিক স্টেট সম্পৃক্ত বিদ্রোহীদের দমনে মঙ্গলবার সামরিক আইন জারি করা হয়েছে। সেনাদের সামনে বক্তৃতাদানকালে ধর্ষণ নিয়ে উপরের মন্তব্যগুলো করেন।
তবে ধর্ষণ নিয়ে কৌতুক করা দুতার্তের কাছে নতুন কোনো ঘটনা নয়। দাবাও সিটির মেয়র থাকাকালে ১৯৮৯ সালের একটি জেল দাঙ্গার সময় তার ভূমিকা নিয়ে মন্তব্য করার সময় বিতর্কিত কথা বলেছিলেন। গত নির্বাচনে এটা নিয়ে বেশ হইচই হয়।
কয়েদখানার বন্দিরা এমন ‘সুন্দরী’অস্ট্রেলিয়ান নারী দেখলে আকৃষ্ট হবে সেটাই স্বাভাবিক। তিনি হলেও নাকি প্রথমেই লাইনে দাড়িয়ে যেতেন!
তিনি অবশ্য পরে তার এই মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন এবং তিনি কোনো নারী বা ধর্ষণের শিকার ব্যক্তিকে অসম্মান করার জন্য এমন মন্তব্য করেননি বলে জানান।
দুতার্তে আরও কৌতুক করেন উগ্রপন্থীদের দমনে তিনি সেনাদের সাথে অংশ নিতেন যদি তার আর্থ্রাইটিস সমস্যা না থাকতো। তিনি সেনাদের বলেন যাদের কাছে অস্ত্র পাওয়া যাবে তাদেরকে সরাসরি গুলি করে দিতে হবে। ‘আমার নির্দেশ হচ্ছে যেসব ব্যক্তির কাছে সরকার কর্তৃক অস্ত্র বহনের অনুমতি নাই তাদেরকে প্রতিহত করো, হত্যা করো, গুড়িয়ে দাও।’