সোনাহাট সেতু ও স্থলবন্দর পরিদর্শন করলেন সড়ক পরিবহন বিভাগের সচিব

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে দুধকুমর নদের উপর নির্মিত সোনাহাট সেতুর নির্মাণ কাজ পরিদর্শন করেছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

শুক্রবার (২ জুন ) বিকেলে ভারতের হিমালয় থেকে নেমে আসা দুধকুমর নদের উপর নির্মিত সোনাহাট সেতুর নির্মাণ কাজ ও সোনাহাট স্থলবন্দর সড়ক ৪ লেনে উন্নীতকরন প্রকল্প পরিদর্শন করেন তিনি। এসময় উপজেলা নির্বাহী অফিসার দীপক কুমার দেব শর্মা তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

জানাযায়, দুধকুমার নদের উপর ১৮৮৭ সালে নির্মিত রেল সেতুটির মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার কারণে চলাচলের জন্য ঝুকিপূর্ণ হওয়ায় ২০১৮-১৯ অর্থ বছরে ১৩৬ কোটি ৩৩ লাখ টাকা প্রাথমিক ব‍্যয় ধরে ৬৪৫.০১৫ মি. দীর্ঘ নতুন একটি সেতু নির্মানের উদ্যোগ নেয় সরকার। ঠিকাদারি প্রতিষ্ঠান এম এম বিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড (জেডি) সেতুটির নির্মাণ কাজ পায়। ২০২১ সালের জানুয়ারিতে সেতুটির কাজ শেষ হওয়ার কথা থাকলেও ২০২৩ সালের জুন মাস এসেও কাজটি শেষ না হওয়ায় বিষয়টি নিয়ে সচিবের সাথে কথা বলেন স্থানীয় রাজনৈতিক নেতা ও স্থলবন্দরের ব‍্যবসায়ী আব্দুর রাজ্জাক।

আগামী এক বছরের মধ্যে কিভাবে সেতুটির নির্মাণকাজ সম্পন্ন করা যায় এই উদ্দেশ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব জনাব এ বি এম আমিন উল্লাহ নুরী গত বৃহস্পতিবার বিকেলে সোনাহাট সেতুর পরিদর্শন করেন।

এক প্রশ্নের জবাবে সচিব জানান, পরবর্তীতে সেতুর নকশা পরিবর্তন ও ব‍্যয় বেড়ে যাওয়ার কারণে মূলত সেতুর নির্মাণ কাজ বিলম্ব হয়েছে। আগামী বছরের মধ্যে সেতুর নির্মাণ কাজ যাতে শেষ হয় এজন্যই আমি পরিদর্শনে এসেছি।

এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী, ভুরুঙ্গামারী থানার ওসি নজরুল ইসলাম, সোনাহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মায়নুল ইসলাম লিটন, উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি আব্দুর রাজ্জাক ও সচিবের একান্ত কর্মকর্তা মোজাহার উল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।