সৌদির মসজিদে হারাম ও নববিতে ঈদের নামাজ পড়াবেন যারা

সৌদি আরবের মক্কায় পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে ঈদুল আজহার নামাজ পড়ানোর জন্য দুজন প্রসিদ্ধ ইমামের নাম ঘোষণা করা হয়েছে।

মসজিদে হারাম কর্তৃপক্ষ জানায়, মক্কার মসজিদে হারামে ঈদুল আজহার নামাজে ইমামতি ও খুতবা পাঠ করবেন সুপ্রসিদ্ধ ইসলামিক স্কলার শায়খ আব্দুর রহমান আস-সুদাইস, আর মসজিদে নববিতে শায়খ খালিদ আল মুহান্না।

১০ জিলহজ, ১৪৪৫ হিজরি মোতাবেক ১৬ জুন, ২০২৪-এ মসজিদে হারাম ও মসজিদে নববিতে ঈদুল আজহার নামাজের ইমামতি ও খুতবা দেবেন তারা।

উল্লেখ্য, শায়খ আব্দুর রহমান আস-সুদাইসকে ২০১২ সালে মসজিদে হারাম ও মসজিদে নববির দীনি প্রেসিডেন্সির প্রধান হিসেবে নিযুক্ত করা হয়, যা সৌদি সরকারের একজন মন্ত্রীর সমমর্যাদার। এছাড়াও তিনি মসজিদে হারামের ইমাম ও খতিব হিসেবে ৪০ বছর যাবত গুরুত্বের সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন।

তিনি ১৯৬০ সালে সৌদি আরবের রাজধানী রিয়াদে জন্ম নেন। ১২ বছর বয়সে কোরআন মুখস্থ করেন। ১৯৮৩ সালে রিয়াদ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করেন, ১৯৮৭ সালে মাস্টার্স শেষ করেন ইমাম মুহাম্মদ ইবনে সৌদ ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে এবং ১৯৯৫ সালে উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামি শরিয়তে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

শায়খ আস-সুদাইস, রিয়াদ বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে তিনি কর্মজীবন শুরু করেন। তারপর তিনি উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হন। ১৯৮৪ সালে মাত্র ২৪ বছর বয়সে তাকে কাবার ইমাম মনোনীত করা হয়।