স্থানীয় সরকার উপদেষ্টার সাথে এডিবি’র কান্ট্রি ডিরেক্টরের বৈঠক

অন্তর্বর্তীকালীন সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা হাসান আরিফের সাথে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিংয়ের (Edimon Ginting) বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) সচিবালয়ে উপদেষ্টার নিজ কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে স্থানীয় সরকার উপদেষ্টা হাসান আরিফ জানান, দীর্ঘদিন সিভিল সোসাইটির সাথে কাজ করার সুবাদে স্থানীয় সরকারের সমস্যাগুলো সম্পর্কে অবগত আছি। এই সমস্যাগুলোর সমাধানের জন্য এডিবি-সহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সহায়তা দরকার।

উপদেষ্টা বলেন, এডিবি’র সাথে বিদ্যমান উন্নয়ন প্রকল্পগুলোর মাধ্যমে স্থানীয় সরকার বিভাগ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান যে কাজ করছে তা টেকসই হতে হবে। দীর্ঘদিন ধরে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক বাংলাদেশের একটি অন্যতম বিশ্বস্ত উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান। স্থানীয় সরকার বিভাগের বাস্তবায়নাধীন ২২৭টি প্রকল্পের মধ্যে এডিবি’র সরাসরি সংশ্লিষ্টতা রয়েছে ১৫টি প্রকল্পে, আরো ১১টি প্রকল্প পাইপলাইনে আছে। চলমান প্রকল্পগুলো বাস্তবায়ন এবং প্রস্তাবিত প্রকল্পগুলোও বাস্তবায়নের দ্বার উন্মুক্ত করতে হবে।

বৈঠকে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং জানান, পূর্বের ন্যায় বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের সাথেও এডিবি আন্তরিকতার সঙ্গে কাজ করবে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিষ্ঠান দুটিকে আরো বেশি শক্তিশালী করতে হবে। এছাড়া উপজেলা পৌরসভা-সহ স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে বিকেন্দ্রীকরণ করে গতিশীলতা বৃদ্ধি করতে হবে।

এ প্রসঙ্গে স্থানীয় সরকার উপদেষ্টা বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম চালিয়ে যেতে ইতিমধ্যে প্রশাসক নিয়োগ করা হয়েছে। আশা করছি নিয়োগকৃত প্রশাসকগণ তাদের দক্ষতা এবং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে পূর্বের চেয়ে অধিক শক্তিশালী এবং গতিশীল করতে সক্ষম হবে।

বৈঠকে স্থানীয় সরকার বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আলী আখতার হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী তুষার মোহন সাধু খাঁ, এডিবি’র ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিনাংবো নিন, এডিবি’র হেড কান্ট্রি অপারেশন না ওন কিম-সহ স্থানীয় সরকার বিভাগ এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকতাবৃন্দ উপস্থিত ছিলেন।