স্নাতকোত্তরে ১ম, যুক্তরাষ্ট্রে স্কলারশিপ পেলেন শেরপুরের আরমান সাইদ

প্রত্যন্ত অঞ্চল থেকে পড়াশোনা করেও যুক্তরাষ্ট্রে প্রায় পাঁচ কোটি টাকার স্কলারশিপ পেলেন শেরপুরের ছেলে আরমান সাইদ।
এ খুশির খবর পেয়ে আনন্দিত আরমানের পরিবার। আশেপাশের এলাকায়ও প্রশংসার জোয়ারে ভাসছেন তিনি।

দেশের সীমান্তবর্তী জেলা শেরপুরের শ্রীবরদী উপজেলার ভেলুয়া ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল, উত্তর শিমুলচড়া গ্রামের জালাল উদ্দিন ও আসমা বেগমের ছেলে আরমান সাইদ।

ছোট বেলা থেকে তুখোড় মেধাবী ছাত্র ছিলেন আরমান। প্রাইমারির গন্ডি পেরিয়েই ভর্তি হন স্থানীয় বানিবাইদ আব্দুল্লাহ আল-মাহমুদ পাবলিক উচ্চ বিদ্যালয়ে। সেখান থেকে ২০১৫ সালে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়ে মাধ্যমিকে উত্তীর্ণ হন। এরপর উপজেলার স্বনামধন্য শ্রীবরদী সরকারি কলেজ থেকে ২০১৭ সালে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ- ৫ পেয়ে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হন। এরপর অনার্সে ভর্তির সময় বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পান আরমান। শেষ পর্যন্ত ভর্তি হন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে অর্থনীতি বিভাগে ২০২১-২২ সেশনে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

গেলো ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ৬টি বিশ্ববিদ্যালয় থেকে স্কলারশিপ পান আরমান। এর মধ্যে অরেগন স্টেট ইউনিভার্সিটিতে অর্থনীতি বিষয়ে পিএইচডি করার সিদ্ধান্ত নেন সে।

এ বিষয়ে আরমান জানান, স্নাতকোত্তর পরীক্ষা শেষ করেই আমি বাংলাদেশে অর্থনীতি বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) তে গবেষক হিসেবে জয়েন করি। সেখানে আমি কাজ করি বাংলাদেশের অন্যতম অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সাথে।

আমি যুক্তরাষ্ট্রের বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেয়েছি। সিদ্ধান্ত নিয়েছি, অরেগন স্টেট ইউনিভার্সিটিতে পিএইচডি করবো। সেখানে পিএইচডি শেষ করে দেশে ফিরে মানুষের কল্যাণে কাজ করবো।

আরমান সাইদের পিতা জালাল উদ্দিন জানান, আমি একজন গর্বিত বাবা। আমার ছেলে ছোট থেকেই অনেক মেধাবী ছিলেন। পড়ার প্রতি আগ্রহ দেখে আমি অনেক খুশি হতাম। আরমান ভার্সিটি ভর্তি পরীক্ষায় অনেক পরিশ্রম করেন। বেশ কয়েকটি ইউনিভার্সিটিতে চান্স পেলেও বেঁছে নেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সেখানেও আমার মুখ উজ্জ্বল করেছেন। আমি দোয়া করি আমার ছেলে আরও ভালো কিছু করে দেশের সুনাম বয়ে আনবে।