দীর্ঘদিনের প্রতিক্ষার অবসান ঘটিয়ে

হাজীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাছান মাহমুদ, সম্পাদক খন্দকার আরিফ

দীর্ঘদিনের প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবেশেষ হাজীগঞ্জ প্রেসক্লাবের কার্য-নির্বাহী কমিটি গঠন করা হয়েছে। শনিবার (২৪ আগস্ট) দুপুরে রিপোর্টার্স ক্লাবে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে চলতি বছরসহ আগামি তিন সেশনের জন্য তিনটি কার্য-নির্বাহী কমিটি ঘোষণা করেন, সমন্বয় কমিটির আহবায়ক, প্রতিষ্ঠাত সদস্য ও সাবেক সভাপতি জহিরুল ইসলাম লিটন।

প্রেসক্লাবের স্বার্থে এক তৃতীয়াংশেরও বেশি সদস্যের উপস্থিতিতে অনুষ্ঠিত এক সাধারণ সভার সিদ্ধান্ত মতে এক বছর মেয়াদী করে এই কমিটি ঘোষণা করা হয়। এর মধ্যে ২০২৪-২৫ (সেপ্টেম্বর/২৪-আগস্ট/২৫) সেশনের সভাপতি হলেন হাছান মাহমুদ, সহ-সভাপতি সাখাওয়াত হোসেন ও কবির আহমেদ, সাধারণ সম্পাদক খন্দকার আরিফ, যুগ্ম সাধারণ সম্পাদক ইমাম হোসেন হীরা ও পাপ্পু মাহমুদ, সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম নয়ন।

এছাড়াও অর্থ সম্পাদক (কোষাধ্যক্ষ) হলেন মোহাম্মদ হাবীব উল্যাহ্, দপ্তর সম্পাদক জহিরুল ইসলাম জয়, প্রচার সম্পাদক মো. আলমগীর কবির, ধর্ম বিষয়ক সম্পাদক মো. মনজুর আলম, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সুজন দাস, কার্যকরি সদস্য আরিফ ইমাম মিন্টু, খালেকুজ্জামান শামীম, মহিউদ্দিন আল আজাদ, কামরুজ্জামান টুটুল, সাইফুল ইসলাম, মেহেদী হাছান সর্দার, এনায়েত মজুমদার, শেখ তোফায়েল আহমেদ ও সাইফুল ইসলাম সিফাত।

২০২৫-২৬ (সেপ্টেম্বর/২৫-আগস্ট/২৬) সেশনের কার্য-নির্বাহী কমিটির সভাপতি হলেন খালেকুজ্জামান শামীম, সাধারণ সম্পাদক এনায়েত মজুমদার ও সাংগঠনিক সম্পাদক মনজুর আলম এবং ২০২৬-২৭ (সেপ্টেম্বর/২৬-আগস্ট/২৭) সেশনের কার্য-নির্বাহী কমিটির সভাপতি হলেন মো. সাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক পাপ্পু মাহমুদ ও সাংগঠনিক সম্পাদক গাজী মহিন উদ্দিন।

এর আগে সমন্বয় কমিটির সদস্য সচিব অধ্যাপক এস.এম চিশতীর উপস্থাপনায় কার্য-নির্বাহী কমিটি ঘোষণার পূর্বে বক্তব্য রাখেন, সমন্বয় কমিটির সদস্য গাজী সালাউদ্দিন ও কাজী হারুন অর রশিদ, প্রেসক্লাবের সদস্য খালেকুজ্জামান শামীম, কামরুজ্জামান টুটুল, সাখাওয়াত হোসেন, এস.এম মিরাজ মুন্সী, মেহেদী হাছান সর্দার, মুনছুর আহমেদ বিপ্লব, মোহাম্মদ হাবীব উল্যাহ্ ও পাপ্পু মাহমুদ প্রমুখ।

বক্তব্য শেষে কার্য-নির্বাহী কমিটি ঘোষণা এবং দায়িত্বপ্রাপ্ত তিন সেশনের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের হাতে কমিটি অনুমোদনের কপি তুলে দেন জহিরুল ইসলাম লিটন। পরে অনুভূতি প্রকাশ করে বক্তব্য দেন ২০২৪-২৫ (সেপ্টেম্বর/২৪-আগস্ট/২৫) সেশনের সভাপতি হলেন হাছান মাহমুদ ও সাধাণ সম্পাদক খন্দকার আরিফ। উল্লেখ্য, আগামি ১ সেপ্টেম্বর থেকে এ কমিটি দায়িত্ব পালন করবেন।

এর আগে গত ১৭ আগস্ট (শনিবার) অনুষ্ঠিত সাধারণ সভায় কার্য-নির্বাহী কমিটি গঠণের লক্ষ্যে ৫ সদস্য বিশিষ্ট সমন্বয় কমিটি গঠনসহ একাধিক বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরপর গত ১৯ আগস্টের (সোমবার) মধ্যে নেতৃত্ব প্রদানে আগ্রহী সভাপতি পদে ৭ জন, সাধারণ সম্পাদক পদে ৬ জন ও সাংগঠনিক সম্পাদক পদে ৪ জনসহ মোট ১৭ জন প্রার্থী সমন্বয় কমিটির কাছে লিখিত আবেদন করেন।

ওই আবেদনের ভিত্তিতে ২৪ আগস্ট (শনিবার) চলতি বছরসহ আগামি তিন সেশনের জন্য তিনটি কার্য-নির্বাহী কমিটি ঘোষণা করেন সমন্বয় কমিটি। এ সময় প্রেসক্লাবের সদস্য ও সদস্য হতে আগ্রহী তরুণ সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৯ সালে প্রেসক্লাবের কার্য-নির্বাহী কমিটি গঠনের লক্ষ্যে অনুষ্ঠিত নির্বাচনের (ভোটগ্রহণ) পর বিভিন্ন জটিলতা, আদালতে মামলা এবং সদস্যদের মধ্যে অনৈক্যের কারণে প্রায় নিষ্ক্রিয় ছিলো প্রেসক্লাবের কার্যক্রম। পাঁছ বছরের বেশি সময় পার হওয়ার পর চলতি বছরের গত ১৭ আগস্ট (শনিবার) অনুষ্ঠিত সাধারণ সভার মাধ্যমে প্রেসক্লাবের এক তৃতীয়াংশেরও বেশি সদস্যের উপস্থিতিতে কার্যকরি কমিটি গঠণসহ একাধিক সিদ্ধান্ত গ্রহণ এবং ওই সিদ্ধান্তের আলোকে ২৪ আগস্ট (শনিবার) কার্য-নির্বাহী কমিটি ঘোষণা করা হয়।