হাতের তালিতে নিয়ন্ত্রিত থাকবে ঘরের বাতি ফ্যান

পৃথিবীতে নানান জিনিস আবিষ্কার করছেন বিজ্ঞানীরা। প্রতিনিয়ত বেড়ে চলছে বিজ্ঞানীদের আবিষ্কার। ধরুন আপনি বিছানায় শুয়ে আছেন আপনার ফ্যান বন্ধ করা দরকার, আপনি বিছানা থেকে উঠতেও পারছেন না, এমন যদি হতো আপনার একটা হাতের তালিতে ফ্যানগুলো বন্ধ হইয়ে গেলো, কেমন লাগবে আপনার?

নিশ্চয় অবাক হওয়ার মতো। ঠিক এমন একটি যন্ত্র আবিষ্কার করেছেন শেরপুরের ছেলে মেহেদী হাসান। সে তৈরি করেছেন এমন একটি ডিভাইস যা শুধুমাত্র একটি হাতের তালির মাধ্যমে ঘরের আলো ও ফ্যান নিয়ন্ত্রণ করতে পারবে।

শেরপুর নন্দীর বাজার গ্রামের আব্দুল বারী মাস্টারের ছেলে মেহেদী হাসান সবসময় নতুন কিছু আবিষ্কার করতে আগ্রহী। আইওটি ও এমবেডেড সিস্টেম নিয়েই তার আগ্রহ। ডেফোডিল ইমবেডেড সিস্টেম রিসার্চ ল্যাবের সক্রিয় সদস্য হিসেবে সে ক্রমাগত নতুন প্রকল্পে কাজ করে যাচ্ছেন।

ইউটিউব ও গুগলে এরকম অনেক প্রকল্প থাকলেও, তার সাম্প্রতিক আবিষ্কারটি সবচেয়ে স্বতন্ত্র। কারণ এটি সবচেয়ে সাশ্রয়ী, দক্ষ ও কম খরচে তৈরি করা সম্ভব।

মেহেদীর তৈরি ডিভাইসে কাস্টম কোডিং ব্যবহার করা হয়েছে যার ফলে এর নির্ভুলতা অনেক বেশি। রিয়েলটাইম স্ট্যাটাস দেখা যাবে ওএলইড ডিসপ্লেতে। বিশ্বাস করা হচ্ছে, মেহেদীর এই আবিষ্কার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ২০৪১ সালের মধ্যে স্মার্ট সিটি তৈরির লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগে ২য় বর্ষে পড়াশোনা করছেন মেহেদী। ডেফোডিল এমবেডেড সিস্টেম রিসার্চ ল্যাবের এক্সিকিউটিভ মেম্বার ও কম্পিউটার প্রোগ্রামিং ক্লাব(সিপিসি) এসোসিয়েট এ মেম্বার হিসেবে আছেন।

মেহেদীর এই অসাধারণ আবিষ্কার দেশের তরুণ প্রজন্মের প্রতিভা ও সম্ভাবনার প্রমাণ। তার ভবিষ্যতে আরও অনেক নতুন আবিষ্কারের মাধ্যমে দেশ ও জাতির জন্য গর্ব বয়ে আনবেন বলে আশাবাদী এলাকার মানুষ।

স্থানীয়রা জানান, মেহেদীর এই অসাধারণ সাফল্য আমাদের দেশের তরুণ প্রজন্মের সম্ভাবনার উজ্জ্বল প্রমাণ। মেহেদী শুধু আমাদের শেরপুর জেলার গর্ব নয়, বরং সমগ্র বাংলাদেশের গর্ব। আমরা আশা করি, সে ভবিষ্যতে আরও অনেক কিছু আবিষ্কার করতে পারবে।