হুইলচেয়ারে বসে মৃত স্ত্রীকে বিদায় দিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারের সহধর্মিণী রোজালিন কার্টারের মৃত্যু হয়েছে গত রোববার (১৯ নভেম্বর)।

মঙ্গলবার (২৮ নভেম্বর) জর্জিয়ার চার্চে ছিল সাবেক এই ফার্স্ট লেডির অন্ত্যেষ্টিক্রিয়া। এদিন প্রিয় স্ত্রী রোজালিনকে শেষ বিদায় জানাতে হুইলচেয়ারে করে সেখানে পৌঁছান ৯৯ বছর বয়সী জিমি কার্টার। প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে হসপিস কেয়ারে থাকা জিমি আড়াই ঘন্টা যাত্রা করে ওই অনুষ্ঠানে যোগ দিয়েছেন। মঙ্গলবার জিমি কার্টার আসেন একটি হুইলচেয়ারে করে। সেখানে তার পায়ের উপর একটি কম্বল দিয়ে ঢেকে রাখাতে দেখা গেছে।

সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারের সহধর্মিণী রোজালিনর এই হৃদয় বিদারক বিদায়ে হাজির  হয়েছিলেন সাবেক ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, মিশেল ওবামা, লরা বুশ যোগসহ অন্যান্যরা। এছাড়াও অন্ত্যেষ্টিক্রিয়ায় সামনের সারিতে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন।

রোজালিনার মৃত্যুর পর এক বিবৃতিতে সাবেক প্রেসিডেন্ট কার্টার বলেন, ‘যখন আমার প্রয়োজন ছিল তখন সে আমাকে বিজ্ঞ নির্দেশনা এবং উৎসাহ দিয়েছিল। যতদিন রোজালিন পৃথিবীতে ছিলো, আমি সবসময় জানতাম যে কেউ আমাকে ভালোবাসে ও সমর্থন করে। প্রভাবশালী সংবাদমাধ্য ওয়াশিংটন পোস্টের সাথে একটি সাক্ষাত্কারে, প্রাক্তন রাষ্ট্রপতির ছেলে চিপ কার্টার বলেছিলেন, যে তার বাবা রোজালিনের শেষ মুহুর্তে সঙ্গে ছিলেন। জিমি তার স্ত্রীকে বলেছিলেন, জীবদ্দশায় সে যেসব ‘অসাধারণ কাজ’ করেছেন তার জন্য তিনি গর্বিত।

প্রসঙ্গত, মিসেস কার্টার ১৯২৭ সালের ১৮ আগস্ট জন্মগ্রহণ করেন। তার পুরো নাম এলেইনর রোসালিন স্মিথ। ১৯৪৬ সালের ৭ জুলাই জিমি কার্টারকে বিয়ে করে রোজালিন কার্টার নাম নেন তিনি। অন্যদিকে ডেমোক্রেট নেতা জিমি কার্টার ছিলেন যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট। ১৯৭৭ সালের জানুয়ারি থেকে ১৯৮১ সালের জানুয়ারি পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন। জিমি-রোজালিন দম্পতির সংসারে ৪ সন্তান, ১১ নাতি-নাতনি রয়েছে।