১০ দিন পর চালু হলো মোবাইল ইন্টারনেট

কোটাবিরোধী আন্দোলনের জেরে দশদিন বন্ধ থাকার পর অবশেষে দেশে চালু হলো ফোরজি মোবাইল ইন্টারনেট সেবা। রোববার (২৮ জুলাই) বিকেল ৩টার দিকে ফোরজি নেটওয়ার্ক চালু হয়। তবে সচল হলেও শুরুতে গ্রাহকরা ইন্টারনেটে ধীরগতি পাচ্ছেন বলে অভিযোগ করেছেন। যদিও অপারেটররা বলছেন, ধীরে ধীরে গতি স্বাভাবিক করার চেষ্টা করছেন তারা।

এর আগে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সকালে বিভিন্ন মোবাইল অপারেটর, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিফোন অপারেটর বাংলাদেশ এবং মোবাইল ফ্রিনান্সিয়াল সার্ভিসের সঙ্গে বৈঠক শেষে বিকেল থেকে মোবাইল ইন্টারনেট চালুর কথা জানান।

পলক জানান, সাম্প্রতিক সময়ের মোবাইল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় সংযোগ চালুর পর মোবাইল ইন্টারনেট গ্রাহকরা তিন দিনের জন্য ৫ জিবি বোনাস পাবেন। সব অপারেটরের গ্রাহকরাই এই সুবিধা পাবেন।

এদিকে, দেশে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, টিকটক, এক্স (সাবেক টুইটার) বন্ধ রয়েছে। তবে অধিকাংশ ব্যবহারকারী ফেসবুকে স্ট্যাটাস দিয়ে মোবাইল ইন্টারনেট ফেরার তথ্য জানিয়েছেন। তারা মূলত ভিপিএন ব্যবহার করে ফেসবুকে সক্রিয় রয়েছেন।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনের মধ্যে সহিংসতা ছড়িয়ে পড়লে মহাখালীতে খাজা টাওয়ারের ডেটা সেন্টারে ব্রডব্যান্ড ইন্টারনেটের অপটিক্যাল ফাইবারে আগুন লাগার ঘটনা সামনে আসে। এরপর ১৮ জুলাই সন্ধ্যা থেকে মোবাইলে ডাটা বন্ধ হয়ে যায়। সবশেষ গত ২৩ জুলাই রাত থেকে পরীক্ষামূলকভাবে সীমিত পরিসরে চালু হয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা। প্রাথমিকভাবে অগ্রাধিকার ভিত্তিতে ইন্টারনেট সেবা দেয়া হচ্ছে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও অফিস-আদালতে।

অন্যদিকে দেশের ১৩ কোটির বেশি মোবাইল ইন্টারনেট গ্রাহকরা সেবাবঞ্চিত ছিল। তাদের অসুবিধার কথা বিবেচনায় অবশেষে মোবাইল ইন্টারনেট চালু করলো সরকার।