১৪ সেপ্টেম্বর গণ-অভ্যুত্থানের শহিদদের স্মরণসভা হচ্ছে না

বৈষম্যবিরোধী ছাত্র নেতৃত্বাধীন গণ-অভ্যুত্থানের শহিদদের অবদান স্মরণে আগামি ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য স্মরণসভা স্থগিত করা হয়েছে।
গণঅভ্যুত্থানে শহিদদের তালিকা চূড়ান্ত না হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে ব্রিফিংয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম এ তথ্য জানিয়েছেন।

নাহিদ ইসলাম বলেন, জুলাই হত্যার শহিদদের স্মরণে স্মরণসভাটি ১৪ তারিখে হবে না। তারিখ পরে ঠিক হবে। স্মরণসভার বাজেট নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। ৫ কোটি টাকা যেটা বরাদ্দ দেয়া হয়েছে সারাদেশ থেকে সেটা শহিদদের পরিবারের থাকা খাওয়ার খরচের মধ্যে রাখা হয়েছে।

তিনি জানান, জুলাই আন্দোলনে সাংবাদিক মারা গেছেন ৫ জন, আহত হয়েছেন ৯৮ জন। সাংবাদিক মারা যাওয়ার বিষয়ে এটা প্রাথমিক তালিকা।

এর আগে মঙ্গলবার সচিবালয়ে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ জানিয়েছিলেন, গত জুলাই-আগস্ট মাসে সরকারি চাকরিতে কোটাসংস্কার ও পরবর্তী সময়ে সরকার পতনের আন্দোলনে শহীদদের স্মরণে সভা অনুষ্ঠিত হবে আগামী ১৪ সেপ্টেম্বর। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় এ সভায় খরচ হবে ৫ কোটি টাকা। এ সংক্রান্ত ক্রয় পদ্ধতির কাজ অনুমোদন করেছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদের বৈঠকে।

ওই অনুষ্ঠানে বিদেশি অতিথিদেরও আমন্ত্রণ জানানো হবে উল্লেখ করে তিনি সেদিন বলেছিলেন, অনুষ্ঠানে কারা অতিথি হবেন, তা ঠিক করবেন উপদেষ্টা পরিষদে দুই ছাত্র প্রতিনিধি উপদেষ্টা নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ।