১৫ বছর পর শেষ হলো পদ্মা সেতু প্রকল্প

২০০৯ সালে শুরু হয় আলোচিত প্রকল্প পদ্মা সেতু। প্রায় ১৫ বছর ধরে চলমান এ প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে রোববার (৩০ জুন) শেষ হচ্ছে। এ জন্য প্রকল্পের সব কর্মকাণ্ড গুটিয়ে নেওয়া হয়েছে।

বিশ্বব্যাংকের অর্থায়ন থেকে সরে আসা, দুর্নীতির অভিযোগ; অবশেষে নিজের টাকায় পদ্মা সেতু নির্মাণ, নানা ধরনের ঘটনা প্রবাহের মধ্য দিয়ে নির্মাণ করা এই সেতু দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার সরাসরি সংযোগ স্থাপন করেছে। এটি দেশের বৃহত্তম সেতু।

২০২২ সালের জুনে পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। পরে রেলসংযোগ নির্মাণসহ অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ করা হয়। গত মার্চেই যাবতীয় কাজকর্ম শেষ হয়। পরের তিন মাস কাগজপত্রে প্রকল্প সমাপ্ত করার কাজ চলেছে। আজ রোববার তা-ও শেষ হলো।

এ বিষয়ে আজ বিকেলে পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, ‘আজ পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ আনুষ্ঠানিকভাবে শেষ হয়ে গেল। আমরা আনন্দিত যে সরকার আমাদের ওপর যে দায়িত্ব দিয়েছে, তা সফলভাবে শেষ করতে পেরেছি। সাধারণ মানুষ এর সুফল পাচ্ছে।’ তিনি আরও বলেন, পদ্মা সেতুর আনুষ্ঠানিকভাবে সমাপ্তি উপলক্ষে আগামী ৫ জুলাই পদ্মা সেতু পরিদর্শনের কথা রয়েছে।

গত দেড় দশক ধরে ক্ষমতায় থাকা বর্তমান সরকারের নেওয়া সর্বোচ্চ অগ্রাধিকারের প্রকল্প ছিল পদ্মা সেতু। ২০০৯ সালে সেতু নির্মাণ প্রকল্প হাতে নেওয়ার পর একাধিকবার সংশোধন শেষে প্রকল্প ব্যয় দাঁড়িয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি টাকা।