১৬তম গ্র্যান্ড স্ল্যামের সামনে দাঁড়িয়ে নাদাল

ইনজুরি ক্যারিয়ারটাই ফেলে দিয়েছিল হুমকির মুখে। ৩১ বছর বয়সী স্পেনের রাফায়েল নাদান সেখান থেকে কি দুর্দান্ত ভাবেই না ফিরেছেন। প্রত্যাবর্তনের গল্প লিখে চলেছেন একের পর এক। যার ধারাবাহিকতায় শুক্রবার জায়গা করে নিয়েছেন বছরে তৃতীয় বারের মতো গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে। ২০১১ সালের পর যা তার ক্যারিয়ারে এই প্রথম।

ইউএস ওপেনের সেমি ফাইনালে শুক্রবার আর্জেন্টিনার ২৪তম বাছাই মার্টিন পোত্রোকে ৪-৬, ৬-০, ৬-৩, ৬-২ গেমে হারান স্প্যানিশ তারকা নাদাল। রোবাবার ফাইনাল। যেখানে কদিন আগেই র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ফেরা নাদালের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার কেভিন অ্যান্ডারসন। যিনি নাদালের স্বদেশী পাবলো কারেনিয়ো বুস্তাকে ৪-৬, ৭-৫, ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে ফাইনালে উঠেছেন।

বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে রজার ফেদেরারের কাছে পরাজিত হওয়ার পর নাদাল তার ১০ তম ফ্রেঞ্চ ওপেন জিতে দেন। যা তার ১৫তম গ্র্যান্ড স্ল্যাম।

এখন প্রতিক্ষায় তিনি ক্যারিয়ারের ১৬তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের। ইনজুরি জর্জর শরীরে এমন অর্জনের সামনে দাঁড়িয়ে একটু যেন আবেগি নাদাল, কয়েক বছর যন্ত্রনার, ইনজুরি ও কঠিন মূহুর্ত পার করার পর এটা অসাধারণ একটা সেশন। এই বছরটা শুরু থেকেই আমার জন্য আবেগের।
ফাইনালে নাদালের প্রতিপক্ষ বলতে গেলে দুর্বলই। অ্যান্ডারসনের র‌্যাঙ্কিং ৩২। তবে প্রতিপক্ষকে গুরুত্বের সঙ্গেই নিচ্ছেন নাদাল, সে অসাধারণ খেলেছে। সে তার ক্যারিয়ারের সেরাটা খেলতেই মুখিয়ে থাকবে। আমাকে সেরা খেলাটাই খেলতে হবে। আমার সুযোগ আছে, যদি আমি আমার পুরো শক্তি এবং মোটিভেশন দিয়ে খেলতে পারি।