৭ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত সার্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন বাতিলের দাবিতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগামীকাল ১ জুলাই থেকে ৪ জুলাই অর্ধদিবস ও আগামী ৭ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য সর্বাত্নক কর্মবিরতির কর্মসূচি দিয়েছে বাংলাদেশ আন্ত:বিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন।

রবিবার (৩০ জুন) ফেডারেশনের সভাপতি মীর মোঃ মোর্শেদুর রহমান ও মহাসচিব মো: নজরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন দীর্ঘদিন যাবৎ দাবী জানিয়ে আসলেও সর্বজনীন পেনশন স্কীম বিধিমালা-২০২৩ এর প্রজ্ঞাপন হতে পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহের অন্তর্ভুক্তি প্রত্যাহার না করে উপরোন্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্মকর্তাদের নিয়োগ ও পদোন্নতি/পদোন্নয়ন সংক্রান্ত অভিন্ন নীতিমালা সুপারিশ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করেছেন বলে আমরা সংবাদপত্রের মাধ্যমে জানতে পেরেছি।

প্রকৃতপক্ষে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন অভিন্ন নীতিমালা সুপারিশ করার পূর্বে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সঙ্গে আলোচনা ও খসড়া উপস্থাপনের আশ্বাস নিয়েছিল; কিন্তু অত্যন্ত দু:খের সহিত বলতে হয়, সকল অংশিজনকে উপেক্ষা করে একতরফা ভাবে অভিন্ন নীতিমালা সুপারিশ করেছেন।

একই দেশে ভিন্ন ভিন্ন নিয়ম থাকতে পারে না। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়ন সংক্রান্ত নীতিমালা পর্যালোচনা করে দেখা যায়, তাদের যে সকল সুযোগ-সুবিধা বিদ্যমান আছে বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে কেন ব্যতিক্রম হবে? এটা অযৌক্তিক ও বৈষম্যমূলক।

এই সকল অযৌক্তিক, সাংঘর্ষিক ও সরকারের ভাবমূর্তি নষ্ট করার সিদ্ধান্ত প্রত্যাহার না হওয়া পর্যন্ত বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন আগামীকাল ১লা জুলাই ২০২৪ খ্রি. সোমবার থেকে ৪ঠা জুলাই ২০২৪ খ্রি. বৃহস্পতিবার পর্যন্ত দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রতিদিন অৰ্ধদিবস এবং আগামী ৭ই জুলাই ২০২৪ খ্রি. রবিবার থেকে অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক কর্মবিরতি পালন করবে।

এবিষয়ে আন্ত:বিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধুর বাংলায় আমরা কোনো বৈষম্য মেনে নিবো না। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। বিশ্ববিদ্যালয় পরিবার আজ অত্যন্ত উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্য দিয়ে দিন যাপন করছেন। সরকার ও বিশ্ববিদ্যালয় পরিবারের স্বার্থে এই সকল সিদ্ধান্ত প্রত্যাহার করার জোর দাবি জানাচ্ছি। উক্ত কর্মসূচি বাস্তবায়নের জন্য বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের পক্ষ থেকে সকলের স্বত:স্ফূর্ত অংশগ্রহণ ও সহযোগিতা প্রত্যাশা করছি। বিজয় আমাদের হবেই ইনশাআল্লাহ।

উল্লেখ্য, সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিমের’ প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগামীকাল সোমবার (১লা জুলাই) থেকে সর্বাত্মক কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।