৯ দিনও চললো না বড়পুকুরিয়ার উৎপাদন

কয়লা কেলেঙ্কারির পর পুনরায় চালু করা হয়েছিল দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট। তবে তা ৯ দিনের বেশি চলল না।

প্রাপ্ত কয়লার মজুদ শেষ হয়ে যাওয়ায় মঙ্গলবার বিকেল সোয়া চারটার দিকে ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিটটি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও ব্যবস্থাপক (সংরক্ষণ) মাহবুবুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘খনি থেকে যে পরিমাণ কয়লা পাওয়া গিয়েছিল, তার মজুদ শেষ হয়ে গেছে। ফলে চালু হওয়া ইউনিটটি মঙ্গলবার পুনরায় বন্ধ করে দেয়া হয়েছে।’

কয়লা পেলে আবারো কেন্দ্রের উৎপাদন শুরু করা হবে বলেও জানান মাহবুবুর রহমান।

এর আগে টানা ২৯ দিন বন্ধ থাকার পর গত ২০ আগস্ট বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিটটির উৎপাদন শুরু হয়।

ঈদুল আযহার দুর্ভোগ কমানো এবং বিদ্যুতের ঘাটতি মোকাবেলায় তাপ বিদ্যুৎ কেন্দ্র চালুর এই সিদ্ধান্ত নিয়েছিল বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন বন্ধ থাকলেও খনির অভ্যন্তরে টানেল নির্মাণ করতে প্রতিদিন যে সামান্য পরিমাণ কয়লা উত্তোলন হচ্ছে, তা মজুদ করেই মূলত কেন্দ্রটি চালু করা হয়েছিল।

খনি সংশ্লিষ্টরা জানান, সর্বমোট ৫২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিট চালু রাখতে দৈনিক কয়লার প্রয়োজন ৫ হাজার ২শ’ মেট্রিক টন।

কয়লা কেলেঙ্কারির ঘটনায় মজুদ না থাকায় গত ২২ জুলাই থেকে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।