আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের কালো কাপড় বেঁধে মৌন প্রতিবাদ

যেখানে জীবনের নিরাপত্তা নেই, সেখানে পড়াশোনা করবো কিভাবে এমন প্রশ্ন রেখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীরা। শনিবার সকাল ১০টার দিকে ধর্ষকদের শাস্তি ও আন্দোলনে হামলাকারীদের বিচারের দাবিতে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীরা।

এর আগে আন্দোলনের তৃতীয় দিনের শুরুতে সকাল ৭টায় জাতীয় সংগীত গেয়ে আন্দোলন কর্মসূচি শুরু করে শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষে বাংলা বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ আল রাজু বক্তব্য রাখেন। তিনি চার দফ দাবিতে অনড় থাকার কথা জানান। তিনি বলেন, যেখানে জীবনের নিরাপত্তা নেই, সেখানে পড়াশোনা করবো কিভাবে? শুনেছি গতকাল ৬জন গ্রেফতার হয়েছে। যা আমাদের প্রথম দাবি। এখনো তিনটি দাবি রয়েছে। আমাদের উপর হামলাকারীদের চিহ্নিত করে শাস্তির দাবি জানাচ্ছি।

তৃতীয় দিনের আরও কার্যক্রম হিসেবে দুপুর ১২ টার দিকে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি কর্তৃক মানববন্ধন করা হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. এ কিউ এম মাহবুব সহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

এরপর চোখে কালো কাপড় বেঁধে মৌন প্রতিবাদ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। দিনের পরবর্তী কার্যক্রম হিসেবে সন্ধ্যা ৭ টায় মোমবাতি জ্বালিয়ে মৌন মিছিল ও অবস্থান কর্মসূচি।

এর আগে গতকাল বিকাল ৪টা পর্যন্ত শিক্ষার্থীদের দেওয়া আল্টিমেটাম শেষ হলে অবস্থান কর্মসূচি, মশাল মিছিল হয়।

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারী বশেমুরবিপ্রবির এক শিক্ষার্থী গণধর্ষণের শিকার হয়। পরেরদিন ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে ধর্ষকদের শাস্তির দাবিতে আন্দোলন করে শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালায় স্হানীয়রা।