হিজাব ও কুরআন বিতরণ নিষিদ্ধ করল অস্ট্রিয়া সরকার

অস্ট্রিয়ায় মুসলিম নারীদের জন্য মুখ আবৃত করে রাখা হিজাব এবং মানুষের মধ্যে কুরআন বিতরণ করা নিষিদ্ধ করল সরকার। বৃহস্পতিবার সংসদে এ সংক্রান্ত একটি বিল পাশ পায়। এ নিষেধাজ্ঞায় মুসলমানদের স্বাধীনতায় হস্তক্ষেপ হলেও সরকার বলছে, শরণার্থীদের চিহ্নিত করতে এ সিদ্ধান্ত নিয়েছে তারা।

এ নিষেধাজ্ঞা ভঙ্গ করলে জরিমানার কথাও বলা হয়েছে সংসদে পাশ হওয়া এ বিলে। নিষেধাজ্ঞা ভঙ্গকারীদের এ জন্য ১৫০ ইউরো বা ১৬৬ ডলার দিতে হবে সরকারকে।

সালজবার্গ বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞানী ফরিদ হাফেজ বলেন, “এটি মুসলমানদের উপর নিষেধাজ্ঞা আরোপের সর্বশেষ পদক্ষেপ। ২০১৫ সালে, ৬ লক্ষ মুসলমানদের জন্য বিল পাশ করেছিল যে, ইমাম হতে গেলে জার্মান ভাষা জানতে হবে।”

বেলজিয়াম ভিত্তিক মুসলিম উইমেনস লয়ার্স ফর হিউম্যান রাইটস এর সভাপতি কিম লিওয়র সরকারের এ সিদ্ধান্তকে সমালোচনা করে আল জাজিরাকে বলেন, “আদালতের উচিত ছিল মুসলিম নারীদের প্রতি একাধিক বৈষম্যমূলক আচরণ বন্ধে পদক্ষেপ নেয়া এবং তাদের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় ভূমিকা রাখা, কিন্তু তারা সেটা করলো না”।

এদিকে সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদে অস্ট্রিয়ার মুসলিমরা রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছে, সেখানে হিজাব পরিহিত অবস্থায় মুসলিম নারীদেরও দেখা গেছে। সূত্র: আল জাজিরা