প্রধান বিচারপতির মতে ইংল্যান্ড সভ্য, অ্যাটর্নির মতে লুণ্ঠনকারী

সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনীর শুনানিতে ইংলান্ড পৃথিবীর একমাত্র সভ্য দেশ বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তবে এ মন্তব্যের বিরোধিতা করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলের ষষ্ঠ দিনের শুনানিতে আজ (বুধবার) এ বিষয়ে কথা হয়।

এর আগে আজ (বুধবার) সকাল ৯টা থেকে শুনানি শুরু করেন অ্যাটর্নি জেনারেল। শুনানিতে ইংলান্ডের বিচার বিভাগ ও রুল অব ল’ নিয়ে আলোচনার প্রেক্ষাপটে এক পযার্য়ে প্রধান বিচারপতি বলেন, ‘আমার মতে ইংলান্ড পৃথিবীর একমাত্র সভ্য দেশ।’

এ সময় অ্যাটর্নি জেনারেল বলেন, ‘ইংল্যান্ডকে আপনি সভ্য দেশ বলতে পারেন না। ইংল্যান্ড তো লুণ্ঠনকারী দেশ।’ এ সময় প্রধান বিচারপতি বলেন, ‘সে যাই হোক রুল অব ল’ এর বাস্তবায়নের দিক থেকে ইংল্যান্ড সভ্য দেশ।’

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে সাত সদস্যের আপিল বিভাগের বেঞ্চে বুধবার সকালে এ শুনানি শুরু হয়।

সংবিধানের ষোড়শ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের ৯ জন আইনজীবী হাইকোর্টে একটি রিট করেন। ওই রিটের চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালের ৫ মে হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন। হাইকোর্টের দেয়া ওই রায়ের বিরুদ্ধে একই বছর আপিল করে রাষ্ট্রপক্ষ। ওই আপিলের শুনানি অব্যাহত রয়েছে।