ভিক্ষার কয়েন নিয়ে বিপাকে ভিক্ষুকরা!

ভিক্ষা করে পাওয়া এক টাকা ও দুই টাকার কয়েন নিয়ে বিপাকে পড়েছেন শেরপুরের ভিক্ষুকরা। ভিক্ষুকদের সাথে কথা বলে জানা গেছে, ভিক্ষুকরা কয়েন নিয়ে বিভিন্ন দোকানীদের দ্বারে দ্বারে ঘুরছেন। কিন্তু কেউ কয়েন নিতে বা কয়েন দিয়ে কোন জিনিস বিক্রি করতে চাচ্ছেন না। তাই কয়েন নিয়ে তারা আতঙ্কে বলে জানিয়েছেন কয়েকজন ভিক্ষুক।

ছখিনা, বহাসমত, আনোয়ারা, মতিজা, আইজল, হাসেন আলীসহ অনেক ভিক্ষুক অভিযোগ করে বলেন, ”বেশির ভাগ মানুষ ভিক্ষা হিসেবে এক, দুই বা পাঁচ টাকার কয়েন দেয়। এই কয়েন কেউ নিবার চায়না। আমরা এই পয়সা কি করমু? মেলা মানুষ এই কয়েন ব্যাংক জমা দিবার কয়। কিন্তু আমরা কি এসব বুঝি। কয়েন না নিবার চাইলে মানুষ আঙ্গরে ভিক্ষাই দেয় না। তারা বলে পয়সা নিলে নেও, না নিলে অন্য জাগায় যাও।

তারা জানিয়েছে, কয়েন খরচ করতে না পারায় ঘরে খাবার না থাকলেও কারও কারও কাছে ৪/৫শ টাকার কয়েন জমা হয়ে আছে। কয়েন দেখলে ভিক্ষা নিতে ইচ্ছা করে না বলেও তারা জানিয়েছেন।

দোকানীরা জানান, কয়েন নিতে তাদের কোন আপত্তি নেই, কিন্তু ক্রেতারা নিতে চায় না। এ নিয়ে আমরাও বিপদে আছি। এ বিষয়ে দোকানী জাহাঙ্গীর হোসেন বলেছেন, ভিক্ষুকদের আকুতিতে অনেক সময় কয়েন নিলেও আবার অন্য ভিক্ষুকদের জন্য রেখে দিই। অতএব আবার ওই ভিক্ষুকদের ভাগ্যেই জুটে এই কয়েন। এবিষয়ে স্থানীয় ব্যাংকগুলোর সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলে, কয়েন বদলাতে আসলে ব্যাংক কর্তৃপক্ষের কয়েন রেখে কাগজে মুদ্রা দিতে আপত্তি নেই, এটা অচল কোন মুদ্রা নয়।-বিডি প্রতিদিন