বন্যায় সাড়ে ৬ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত

বন্যায় দেশের ১৩ জেলার ৪৫টি উপজেলার প্রায় সাড়ে ছয় লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

মন্ত্রী বলেন, উত্তরের পানি নেমে এলে দেশের মধ্যমাঞ্চল নতুন করে প্লাবিত হতে পারে।

আজ বুধবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এসব কথা বলেন।

ত্রাণমন্ত্রী বলেন, চীন, ভারত, নেপাল, ভুটানও বন্যাকবলিত হয়েছে। সেই দেশগুলোতে বন্যায় শতাধিক লোকের প্রাণহানি ঘটেছে। কিন্তু আমাদের দেশে একজনেরও প্রাণহানির ঘটনা ঘটেনি। দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ সরকার অন্য দেশগুলোর কাছে মডেল।

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য সরকারের বরাদ্দের পরিমাণ তুলে ধরে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, গত ৩ জুলাই থেকে শুকনা খাবারের প্যাকেট বিতরণ শুরু হয়েছে, এটা চলবে। বন্যাকবলিত জেলার প্রশাসকদের সঙ্গে সমন্বয় রেখে ত্রাণ কার্যক্রম ও পর্যবেক্ষণ কার্যক্রম চলছে।

মন্ত্রী বলেন, উজানের দেশের পানির প্রভাব ভাটির দেশে পড়ে, এটাই স্বাভাবিক। উত্তরের পানি নেমে এলে দেশের মধ্যমাঞ্চলে পানি আরো বাড়বে, বন্যা পরিস্থিতির আরো অবনতি হতে পারে। তবে বন্যা পরিস্থিতি মোকাবিলায় সরকারের ত্রাণ পর্যাপ্ত আছে।

এ সময় দেশের বন্যাকবলিত এলাকাগুলো পরিদর্শনে যাওয়ার কথাও জানান ত্রাণমন্ত্রী। সংবাদ সম্মেলনে সচিব শাহ কামালসহ মন্ত্রিপরিষদ সচিবরা উপস্থিত ছিলেন।