মামলা প্রত্যাহারের দাবি : প্রশাসনিক ভবন অবরোধ আন্দোলনরত শিক্ষার্থীদের

শাহিনুর রহমান শাহিন, জাবি প্রতনিধি: মর্মান্তিক সড়ক দুঘর্টনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে বিক্ষুদ্ধ শিক্ষার্থীদের উপাচার্যের বাসভবন ভাঙচুর ও শিক্ষক লাঞ্চিতের অভিযোগে শিক্ষার্থীদের বিরুদ্ধে প্রশাসনের করা মামলা প্রত্যাহারের দাবিতে রবিবার মশাল মিছিল ও আজ সোমবার প্রশাসনিক ভবন অবরোধ করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

‘প্রতিবাদের নাম জাহাঙ্গীরনগর’ ব্যানারে প্রশাসনের দায়ের করা মামলা প্রত্যাহারসহ চার দফা দাবিতে সোমবার সকাল ৮.৩০ টা থেকে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে এ অবরোধ কর্মসূচি পালন করছেন তারা।

শিক্ষার্থীদের অন্য দাবি গুলো হলো- বিতর্কিত তদন্ত কমিটি বাতিল, পুলিশি হামলার বিচার ও নিরাপদ সড়ক নিশ্চিত করা।

সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক নাজমুল হোসাইন জানান, প্রশাসনের আর কোনো আশ্বাস নয় বরং তারা দৃশ্যমান কার্যকর ব্যবস্থা নিলেই তারা আন্দোলন প্রত্যাহার করবেন।

আন্দোলনকারীরা প্রশাসনিক ভবন অবরোধকালে উপাচার্যসহ কয়েকজনকে মিটিং করে সিদ্ধান্ত নেওয়ার জন্য ভবনের ভিতরে প্রবেশ করতে দিয়েছেন। তবে সিন্ধান্ত সম্পর্কে এখনও কোনকিছু জানা যায় নি।

এদিকে রবিবার সন্ধ্যা ৭.৩০ টায় প্রায় চার শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের মূল প্রবেশ গেট (ডেইরি গেট) ৪ দফা দাবিতে এক বিশাল মশাল মিছিল করেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন বলেন, “মামলার সমাধান কার্যাবলী প্রক্রিয়াধীন রয়েছে।”

প্রসঙ্গত, গত ২৭ মে সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় মহাসড়ক অবরোধ ও উপাচার্যের বাসভবন ভাঙচুরের অভিযোগে ৫৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা দায়ের করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মামলা প্রত্যাহারের দাবিতে বিভিন্নভাবে আন্দোলন চালিয়ে আসছে শিক্ষার্থীরা। তারই ধারাবাহিকতায় রবিবার মশাল মিছিল ও আজ প্রশাসনিক ভবন অবরোধ করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।