মিরপুর টেস্টে ২২ জনের অভিষেক!

দীর্ঘ ১১ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে সাদা জার্সিতে মাঠে নামবে বাংলাদেশ। রোববার মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে মুশফিকুর রহিমের নেতৃত্বে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে টাইগাররা।

সর্বশেষ ২০০৬ সালে বাংলাদেশে টেস্ট খেলতে এসেছিল অস্ট্রেলিয়া। তখনকার দলে ছিলেন হাবিবুল বাশার সুমন, আশরাফুল, শাহরিয়ার নাফিস, মাশরাফি বিন মুর্তজা ও রফিকরা।

ওই দলের অনেকেই এখন জাতীয় দলের হয়ে খেলছেন না। অনেকেই আবার দলের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করছেন। শুধু বাংলাদেশেরই নয়, ওই সিরিজ খেলা অস্ট্রেলিয়ারও কেউ এখন আর মূল দলে নেই।

২ ম্যাচের ওই টেস্ট সিরিজের প্রথমটিতে ব্যাপক লড়াই করেছিল বাংলাদেশ। ম্যাচে শাহরিয়ার নাফিসের দুর্দান্ত সেঞ্চুরি ছিল চোখে পড়ার মতো।

একসময়ে জয়ের স্বপ্ন দেখা বাংলাদেশকে হতাশ করেন অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিং। তার হার নামানা সেঞ্চুরির কারণে হেরেছিল বাংলাদেশ।

১১ বছর পর একে অপরের মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ। পুরো নতুন দল নিয়েই মাঠে নামছে দুই দল। বলা যায় একে অপরের বিপক্ষে ২২ জনকে অভিষেক করাচ্ছে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ।

বর্তমান যারা জাতীয় দলে রয়েছেন তারা একে অপরের বিপক্ষে ওয়ানডে ও টি২০ ম্যাচ খেললেও সাদা জার্সিতে এই প্রথম নামছেন। প্রথমবারের দেখায় কারা এগিয়ে যায় সেটাই এখন দেখার অপেক্ষা।

মিরপুরে শনিবার যখন বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম সংবাদ সম্মেলনে হাজির হলেন তখন তাকেও এ ব্যাপারে প্রশ্নের সম্মুখীন হতে হয়।

নতুনরা অভিষেকে ভালো খেলে… অস্ট্রেলিয়ার বিপক্ষে পুরো দলের অভিষেক..

এ বিষয়ে মুশফিক বলেন, এটা একটা ভালো কথা বলছেন। আগে দেখা গেছে, যারই অভিষেক হয়, সেই ভালো খেলে। দেখা যায়, যারই অভিষেক হয় সেই পাঁচ উইকেট নেয় বা ফিফটি করে বা সিক্সটি প্লাস ইনিংস খেলে! এ জন্য আমরা খুঁজছিলাম কাকে অভিষেক করানো যায়, কিন্তু কাউকে পাওয়া যায়নি এখনো! এটা অনেক বড় একটা প্লাস পয়েন্ট। ইনফরমেশন না থাকলে অনেকে অনেক সময় ভালো কিছু করে ফেলে। কোনো জানা না থাকলে ভালো-মন্দ দুটিই হতে পারে, আমাদের ক্ষেত্রে সাধারণত ভালোই হয়। এখন যে টেকনোলজি, তাতে না খেললেও অনেক কিছু প্ল্যান করা যায়। কারণ অনেক রিসোর্স থাকে। সুতরাং ওরা আমাদের নিয়ে অনেক প্ল্যান করবে। আমরাও যাতে সেটা করতে পারি। আশা করবো, সেগুলো ইমপ্লিমেন্ট করতে পারবো। আমরা চার-পাঁচজনও যদি ভালো খেলি, এবং এক-দুইজন যদি সাপোর্ট করে, আশা করি ভালো ফলাফল আসবে।