সড়ক বেহাল: কুয়াকাটায় আগ্রহ হারাচ্ছে পর্যটক

নির্মাণ কাজ শেষে হস্তান্তরের আগেই ফের যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে কলাপাড়া-কুয়াকাটার একমাত্র সড়ক। এতে চরম ভোগান্তি পোহাচ্ছেন পর্যটক ও স্থানীয়রা। এজন্য নিম্নমানের কাজের অভিযোগ উঠেছে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। তবে, জনদুর্ভোগ এড়াতে শিগগিরই সড়কটি চলাচলের উপযোগী করার আশ্বাস দিয়েছে সড়ক ও জনপথ বিভাগ।

ভাঙা রাস্তায় ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। পটুয়াখালীর কলাপাড়া থেকে পর্যটন কেন্দ্র কুয়াকাটায় যাতায়াতের একমাত্র সড়ক এটি। বারবার সংস্কার করা হলেও সড়কটির বেহাল দশার তেমন কোন পরিবর্তন হয়নি। সবশেষ ২০০৯ সালে নতুন করে নির্মাণ কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগ। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমান ও তড়িঘড়ি করে কাজ শেষ করায় রাস্তাটি আবারো চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে বলে অভিযোগ উঠেছে।

রাস্তা খারাপ হওয়ায় ভোগান্তি পেরিয়ে কুয়াকাটা সমুদ্র সৈকতে যেতে আগ্রহ হারাচ্ছেন পর্যটকরাও।

বিলের দাবিতে সওজ বিভাগের বিরুদ্ধে ঠিকাদারি প্রতিষ্ঠানের মামলার কারণে আটকে আছে সড়কটির মেরামত কাজ। তবে, জনদুর্ভোগ কমাতে কিছুটা সংস্কার করে সড়কটি যান চলাচলে সচল রাখার আশ্বাস দিয়েছেন পটুয়াখালী সড়ক ও জনপথ বিভাগ নির্বাহী প্রকৌশলী মীর নিজাম উদ্দিন আহমেদ।

কলাপাড়া-কুয়াকাটা ২২ কিলোমিটার সড়কে সবশেষ কাজ করার জন্য বরাদ্দ দেয়া দেয়া হয় ৫৬ কোটি ৯৬ লাখ ১৩ হাজার টাকা। এরমধ্যে ১১ কিলোমিটার রাস্তায় ঠিকাদারি প্রতিষ্ঠান দি রূপসা কোম্পানি লিমিটেড নিম্নমানের কাজ করেছে বলে অভিযোগ উঠেছে।