ভুটানকে হারিয়ে শিরোপার অপেক্ষায় বাংলাদেশ

জাফর ইকবালের জোড়া গোলে ভুটানকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের নিকটে পৌঁছে গেল বাংলাদেশের যুবারা। বুধবার (২৭ সেপ্টেম্বর) থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলায় স্বাগতিক যুবাদের ২-০ গোলে হারিয়েছে মাহবুব হোসেন রক্সির শিষ্যরা।

এদিন দুটি সমীকরণ সামনে রেখে মাঠে নামে বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ দল। ভুটানকে হারিয়ে প্রথমটি পুর্ণ করেছে লাল সবুজের যুবারা। তবে দ্বিতীয়টির জন্য রাত অবধি অপেক্ষা করতে হবে বাংলাদেশ শিবিরকে। সন্ধায় নেপালের মুখোমুখি হবে ভারত। এ সময় বাংলাদেশে সমর্থন থাকবে ভারতের দিকে। কারণ ভারত জিতলেই চ্যাম্পিয়ন ট্রফি পেয়ে যাবে লাল সবুজের দল। দুই দলের ম্যাচটি ড্র হলেও শিরোপা উঠবে জাফর ইকবালদের ঘরে।

গুরুত্বপুর্ণ এই ম্যাচে প্রথম গোলের জন্য ৮১ ‍মিনিট পর্যন্ত অপেক্ষায় থাকতে হয়ে বাংলাদেশের যুবাদের। এ সময় চমৎকার প্লেসিং শটে লাল সবুজের দলকে এগিয়ে দেন জাফর ইকবাল। সতীর্থর বাড়ানো বল বুঝে নিয়ে ডান দিক থেকে বক্সে ঢুকে মাপা শটে ভুটানের জাল কাপান জাফর ইকবাল (১-০)। গোল পেয়েই শরীর থেকে দশ নম্বর জার্সি খুলে নেপালী রেফারির হলুদ কার্ড দেখেন জাফর ইকবাল।

৮৪ মিনিটে ব্যবধান দ্বিগুন করে বাংলাদেশ। এবারও সেই জাফর ইকবাল। প্রতি আক্রমণ থেকে সতীর্থর বাড়ানো বল নিয়ে বক্সে ঢুকে পড়েন তিনি। বা প্রান্ত থেকে দুরূহ কোণ থেকে তীব্র রুখতে পারেননি ভুটানী গোলরক্ষক (২-০)। বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে লাল সবুজের বাংলাদেশ।

অথচ ৫৪ মিনিট পর্যন্ত সাইডবেঞ্চে বসে সতীর্থদের খেলা দেখে সময় কেটেছে জাফর ইকবালের। শেষ পর্যন্ত থলে থেকে যাদুর কাঠি বের করলেন কোচ মাহবুব হোসেন রক্সি। মাঠে নেমেই যাদু দেখালেন জাফর। জোড়া গোল করে ভূটানের বিপক্ষে এনে দিলেন কাঙ্ক্ষিত জয়। এখন শুধু অপেক্ষার পালা। এই মুহুর্তে ৪ ম্যাচ শেষে ৯ পয়েন্ট নিয়ে সাফ চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষে বাংলাদেশ।

ম্যাচ শেষে বাংলাদেশ দলের কোচ মাহবুব হোসেন রক্সি বলেন, ‘জাফরকে আমি ইচ্ছে করেই শুরুতে মাঠে নামাইনি। জানতাম ভুটানীরা কঠিন ডিফেন্স গড়ে তুলবে। তাই জাফরকে রেখেছিলাম দ্বিতীয়ার্ধের জন্য। যেন সে ফ্রেশ হয়ে খেলতে পারে। তাকে পরে নামানোর পরিকল্পনা আমার সফল হয়েছে।’