রোহিঙ্গা পরিস্থিতি দেখতে ঢাকা আসছেন জাতিসংঘের দুই সংস্থা প্রধান

জাতিসংঘের মানবিক সহায়তা বিভাগের আন্ডার-সেক্রেটারি জেনারেল মার্ক লোকুক এবং ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক সোমবার (২ অক্টোবর) ঢাকা আসছেন।

বিবৃতিতে বলা হয়েছে, রোহিঙ্গা শরণার্থীদের ভয়াবহ মানবিক পরিস্থিতি স্বচক্ষে দেখতে তারা এ সফরে আসছেন। তিন দিনের এই সফরের দুই দিন সোম ও মঙ্গলবার উভয় কর্মকর্তা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

রোহিঙ্গা শরণার্থী সমস্যার সর্বশেষ পরিস্থিতি, আন্তর্জাতিক ও তহবিলের প্রয়োজনীয়তার বিষয়ে মঙ্গলবার (৩ অক্টোবর ) কক্সবাজারে একটি হোটেলে দুপুরে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলবেন তারা।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, আগস্টের শেষ সপ্তাহ থেকে এ পর্যন্ত পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এদের মধ্যে ৬০ শতাংশ শিশু। এসব শিশুদের বেশির ভাগই এসেছে একা। বর্তমানে বাংলাদেশে সাত লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। প্রথম দিকে ৩ লাখ মানুষকে সহযোগিতার জন্য ৭ কোটি ৭০ লাখ মার্কিন ডলার দেওয়ার পরিকল্পনা ছিল। ২৯ সেপ্টেম্বর পর্যন্ত যৌথ সহযোগিতার অংশ হিসেবে ৩ কোটি ৬৪ লাখ ডলার সহযোগিতা এসেছে। পরিস্থিতির ভয়াবহতায় জরুরি পরিস্থিতি সামাল দিতে ত্রাণ সহযোগীরা প্রাথমিক পরিকল্পনা পুনর্বিবেচনা করছেন।