‘কাল্পনিক’ মামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা চেয়ে রিট

বিএনপির জ্যেষ্ঠ আইনজীবীসহ সারাদেশে বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে সম্প্রতি হওয়া ‘কাল্পনিক’ মামলাগুলো যারা করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট করা হয়েছে।

রিট আবেদনে সেপ্টেম্বর থকে হওয়া ‘কাল্পনিক’ মামলা বিষয়ে তদন্ত করতে একটি স্বাধীন কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে এবং ভবিষ্যতে যেন এ ধরনের কাল্পনিক মামলা করে হয়রানি না করা হয় সে নির্দেশনা চেয়ে আবেদন করা হয়েছে।

রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বিএনপির ভাইস চেয়ারম্যান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, বিএনপির সাবেক মন্ত্রী আইনজীবী নিতাই রায় চৌধুরী ও বিএনপির আইন সম্পাদক আইনজীবী সানাউল্লা মিয়া এ রিট করেন।

রিটের বিষয়ে আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘চলতি মাসে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুযায়ী আবেদনকারী এবং বিভিন্ন রাজনৈতিক দলের অগণিত নেতাকর্মীদের বিরুদ্ধে ‘কল্পিত’ মামলা করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এবং এই ধরনের ‘কল্পিত’ মামলাকারী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না এ মর্মে রিট আবেদনে রুল চাওয়া হয়েছে।’

স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, গোয়েন্দা পুলিশের উপ কমিশনার (নর্থ জোন), রমনা জোনের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার, রমনা ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে রিটে বিবাদী করা হয়েছে।

সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমদ সোহেলের হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনের শুনানি হতে পারে।

সেই শুনানিতে ড.কামাল হোসেনসহ জ্যেষ্ঠ আইনজীবীরা অংশ নেবেন বলে জানিয়েছেন খন্দকার মাহবুব হোসেন।

খন্দকার মাহবুব হোসেন আরো বলেন, ‘আগামী নির্বাচনকে সামনে রেখে সারাদেশে ঢালাওভাবে এ ধরনের কাল্পনিক ও ভূতুড়ে মামলা করার উদ্দেশ্যে হচ্ছে বিরোধীদলকে চাপে রেখে বিরোধী দলের নেতাকর্মীদের মধ্যে ভীতি সঞ্চার করা।’