জাতীয় ঐক্য গড়ার আগেই কামাল-বি চৌধুরীর বিভেদ

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিএনপির সঙ্গে জাতীয় ঐক্য গঠন নিয়ে যে আলোচনা চলছে, তা পূর্ণাঙ্গ রূপ পাওয়ার আগেই বিভেদের ইঙ্গিত মিলেছে। ঐক্যের আলোচনায় থাকা দুই বর্ষীয়ান নেতা গণফোরামের কামাল হোসেন এবং যুক্তফ্রন্টের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী আলাদা সংবাদ সম্মেলন ডেকেছেন।

শুক্রবার তিন পক্ষের বৈঠকের পর শনিবার ঐক্যের বিষয়ে বক্তব্য দেয়ার কথা ছিল। তার আগে একবার বৈঠকের জন্য ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় আমন্ত্রণ জানানো হয় সবাইকে।

কিন্তু সেখানে ছিলেন না কামাল হোসেন। আর বদরুদ্দোজা চৌধুরী এবং তার ছেলে মাহী বি. চৌধুরী ফিরে যান গণফোরাম নেতার বাসা থেকে।

ফিরে যাওয়ার সময় মাহী বি. চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘আমরা ড. কামাল হোসেনের আমন্ত্রণে তার বাড়িতে এসেছিলাম। কিন্তু বাসার দরজা খোলেননি কেউ। বি. চৌধুরীর মতো একজন বর্ষীয়ান রাজনীতিবিদকে ডেকে এনে তার সঙ্গে দেখা না করা রাজনৈতিক শিষ্টাচারের মধ্যে পড়ে না। এখন বোঝা যাচ্ছে যে ঐক্য কাদের কারণে হচ্ছে না, কেন হচ্ছে না?’

পরে বি.চৌধুরী ও তার ছেলেকে ছাড়াই ড. কামাল হোসেন মতিঝিলের চেম্বারে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং যুক্তফ্রন্টের অন্য নেতারা বৈঠকে বসেন।

বৈঠক শেষে জানানো হয়, সন্ধ্যা ছয়টায় জাতীয় প্রেসক্লাবের তিন তলায় সংবাদ সম্মেলন করবেন কামাল হোসেন। সেখানে বিএনপির শীর্ষ নেতারা থাকতে পারেন।

অন্যদিকে বারিধারার নিজ বাসায় সংবাদ সম্মেলন ডেকেছেন বদরুদ্দোজা চৌধুরী। তিনি কামাল হোসেনের আধঘণ্টা পর গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন। এটি নিশ্চিত করেছেন তার প্রেস সেক্রেটারি জাহাঙ্গীর হোসেন।

জাতীয় ঐক্যের পক্ষ থেকে কি না- জানতে চাইলে জাহাঙ্গীর বলেন, ‘স্যার ব্যক্তিগতভাবে সংবাদ সম্মেলন করবেন।’

আওয়ামী লীগের বিরুদ্ধে ‘জাতীয় ঐক্য’ গড়তে বিএনপির চেষ্টার আগেই কামাল হোসেন ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ নামে একটি আগাতে থাকেন।

অন্যদিতে ২০১৬ সালের শেষ দিকে তৃতীয় শক্তি হওয়ার বাসনা নিয়ে গঠন হয় যুক্তফ্রন্ট যার চেয়ারম্যান হন বি. চৌধুরী। এই প্রক্রিয়ায় আছে আ স ম আবদুর রবের জেএসডি এবং নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্নাও।

যুক্তফ্রন্টে থাকার কথা ছিল কামাল হোসেনেরও। তবে দেশের বাইরে থাকা অবস্থায় জোটের ঘোষণা দেয়ায় মনোক্ষুণ্ন হন তিনি। পরে তার সঙ্গে সমঝোতা করতে একাধিক বৈঠকে যুক্তফ্রন্ট আর গণফোরাম একসঙ্গে কাজ করবে বলে সিদ্ধান্ত হয়।

গত ১৫ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবে জাতীয় ঐক্য নিয়ে যে সংবাদ সম্মেলন হয় সেখানে যাননি বি. চৌধুরী বা তার ছেলে। পরে খুলনার সমাবেশেও যোগ দেননি তারা।

যদিও ২২ সেপ্টেম্বর মহানগর নাট্যমঞ্চে কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশে বি. চৌধুরী যোগ দেন। তবে এই জাতীয় ঐক্য হলে নেতৃত্বে কে থাকবেন- সেই প্রশ্নের সুরাহা সেদিন হয়নি।