বাংলাদেশের ক্রিকেট নিয়ে এবার মুখ খুললেন স্টিভ রোডস

সদ্য সমাপ্ত বিপিএলের শিরোপাজয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্সের টেকনিক্যাল পরামর্শক হিসেবে কাজ করেছেন স্টিভ রোডস। বাংলাদেশের জাতীয় দলের সাবেক এই কোচ টুর্নামেন্ট চলাকালীন নিজের চাকরি হারানো নিয়ে মুখ না খুললেও এবার যেন কথার ফুলঝুড়ি ছোটালেন।

ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি জানালেন, বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে কাজ করে নিজের অভিজ্ঞতার কথা।

এদেশের ক্রিকেট সংস্কৃতি নিয়ে স্টিভ রোডস বলেন, ‘এখানকার ক্রিকেটাররা সবসময় চাপের মধ্যে পারফর্ম করে এবং তারা কাউকে বিশ্বাসও করতে পারে না।

এটা তাদের পারফর্মেন্সের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। একজন ক্রিকেটারের সেরাটা বের করে আনতে হলে তার ওপর থেকে যতটা সম্ভব চাপ কমাতে হবে। আমি এবং আমার কোচিং স্টাফ দলের খেলোয়াড়দের সম্পর্কে খুব ভালোভাবে জানতাম। তাই জানতাম, কোন বিষয়টা তাদের এগিয়ে দেয়।

রোডস আরও বলেন, ‘আপনি যদি বিসিবি প্রেসিডেন্ট বক্সে বসে খেলা দেখেন, আপনি কখনই বুঝতে পারবেন না সেখানে (মাঠে) কী হচ্ছে। আপনি শুধু বলতে পারবেন “আচ্ছা, সে খুব একটা ভালো করতে পারেনি। তাকে এবার বিদায় করা যাক। ” দুঃখজনক হলেও সত্য যে, তরুণ এবং মধ্যম সারির ক্রিকেটাররা এই ধরনের চাপে থাকে।

তারা সবসময় ভাবে “এরপর কী হতে যাচ্ছে? আমি কি বাদ পড়তে যাচ্ছি?” এই ধরনের চিন্তা মনে নিয়ে আপনি কীভাবে ভালো পারফর্ম করবেন?’