নিহতদের পরিবারের প্রতি যুক্তরা‌ষ্ট্রের সমবেদনা

ভয়াল ২১ আগস্ট আজ। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে একটি কলঙ্কময় দিন। বঙ্গবন্ধুর পর তার উত্তরসূরি আওয়ামী লীগ সভানেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টার দিন।

তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে আজ থেকে ১৭ বছর আগে ২০০৪ সালের এইদিনে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার ঘটনা ঘটেছিল।

আওয়ামী লীগ সভানেত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে পরিচালিত পৈশাচিক ওই হামলায় প্রাণ হারিয়ে ছিলেন মহিলা আওয়ামী লীগ নেত্রী সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী বেগম আইভী রহমানসহ ২৪ জন। আর আহত হয়েছিলেন প্রায় চারশ নেতা-কর্মী। এদের অনেকেই এখনো শরীরে গ্রেনেডের স্প্রিন্টার বয়ে বেড়াচ্ছেন। সেদিন অল্পের জন্য প্রাণে বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনাকে মানববর্ম তৈরি করে প্রাণ উৎসর্গ করেছিলেন আওয়ামী লীগের ২০ জন নেতা-কর্মী।

ভয়াল সেই গ্রেনেড হামলায় নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জা‌নি‌য়ে‌ছে মা‌র্কিন যুক্তরাষ্ট্র। রোববার (২১ আগস্ট) এক বার্তায় এ সম‌বেদনা জানায় ঢাকাস্থ মা‌র্কিন দূতাবাস।

দূতাবা‌সের বার্তায় বলা হয়, যুক্তরাষ্ট্র দূতাবাস ২০০৪ সালের ২১ আগস্ট সংঘটিত গ্রেনেড হামলায় নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছে। এসব হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের সাবেক সেক্রেটারি অফ স্টেট কলিন পাওয়েল রাজনৈতিক সহিংসতা ও হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করেছেন। তার বক্তব্য আজও সত্য।

যুক্তরাষ্ট্র দূতাবাস সব ধরনের রাজনৈতিক সহিংসতার নিন্দা জানায় ব‌লেও বার্তায় উ‌ল্লেখ ক‌রে দূতাবাস।