পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প গড়ের তেঁতুলিয়ায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। বুধবার (৮ মার্চ) সকাল ১১টায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া। বিষেশ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা তথ্যসেবা কর্মকর্তা ফাতেমাতুজ জুহুরা এবং ৩নং তেঁতুলিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাসুদ করিম সিদ্দিকী।

এছাড়াও উপজেলা মহিলা বিষয়ক অফিসের অফিস সহকারী শাহজাহান আলী, উপজেলা এসোসিয়েট অফিসার (সেলপ) ব্রাক এর বাসুদেব চন্দ্র রায়, বিভিন্ন ইউনিয়ন পরিষদের সংরক্ষিত সদস্য ও নারী উন্নয়ন ফোরামের নেত্রী বৃন্দ সহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রীগণ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক নারী দিবসে উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার ডিজিটাল প্রযুক্তিতে নারীর অংশগ্রহণ বাড়াতে এবং স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে। তবে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোগ, কর্মক্ষেত্রে নিরাপদ পরিবেশ নিশ্চিতকরণ এবং সামাজিক ও পারিবারিক সচেতনতার কোনো বিকল্প নেই। আধুনিক যুগে প্রযুক্তি খাত হচ্ছে অন্যতম গুরুত্বপূর্ণ একটি খাত। নারীর ক্ষমতায়নে প্রযুক্তির গুরুত্ব অপরিসীম। বিশ্বায়নের এই যুগে কোনো দেশকে এগিয়ে যেতে হলে নারীর ক্ষমতায়নের বিকল্প নেই। সেটা ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়।

তিনি বলেন, আমি একটি উদাহরণ দিয়ে বলতে চাই, তেঁতুলিয়ার স্কুল গুলোতে ছাত্রের চেয়ে ছাত্রী বেশি পুরুষের চেয়ে নারী বেশি এই জন্যই স্কুল গুলোতে ফলাফলের দিক দিয়ে নরীরা এগিয়ে রয়েছে। ৩০জন এপ্লাস এর মধ্যে ২৫ জনই হলো নারী শিক্ষার্থী। এরা আবার বিভিন্ন বড় কলেজ গুলোতে চান্স পাচ্ছে। এতে দেখা যাচ্ছে নারীরা এগিয়ে রয়েছে এবং ভবিষ্যৎ এ নারীরা এগিয়ে থাকবে।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এখন বিভিন্ন দেশে নারীরা অনেক কাজের সাথে জরিত হচ্ছে তার মধ্যে একটি হলো গাড়ি চালানো (ড্রাইভার) আমরা মেয়েরা অটো চালাতে পারি মাক্রোবাস চালাতে পারি বর্তমান সরকার আপনাদের (যুব নারীদের) জন্য বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে এই প্রশিক্ষণের মাধ্যেমে আমরা দেশকে এগিয়ে নিয়ে যাবো।

মুহম্মদ তরিকুল ইসলাম
মোবাঃ ০১৭৪৩৭৪০৭১০