মঠবাড়িয়ায় ঈদের নামাজে বিতর্ক বক্তব্য দেওয়ায় ইমামকে শোকজ

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মঠবাড়িয়া সরকারি হাসপাতাল জামে মসজিদের পেশ ইমাম মাওলানা সিহাব উদ্দিনকে কারন দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। ২৯ জুন পবিত্র ঈদ উল আজহার নামাজে খুতবার আলোচনায় বিতর্ক বক্তব্য দেওয়ার অভিযোগে এ নোটিশ প্রদান করা হয়। মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ ফেরদৌস ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

সিহাব উদ্দিনের বাড়ি ভান্ডারিয়া উপজেলার গোলবুনিয়া গ্রামে।তিনি মঠবাড়িয়া উপজেলার টিকিকাটা নূরিয়া ফাজিল মাদ্রাসার সহকারি অধ্যাপক (আরবি)।

জানা গেছে,২৯ জুন ঈদ উল আজহার খুতবার আলোচনায় মাওলানা সিহাব উদ্দিন সরকার বিরোধী বক্তব্য দেন। এ সময় তিনি বলেন, ঈদের পরে বড় আন্দোলন হবে। এ আন্দোলনে সবাইকে অংশগ্রহণ করতে হবে এবং সজাগ থাকতে হবে।তাৎক্ষণিকভাবে উপস্থিত মুসুল্লিরা এর প্রতিবাদ জানান এবং নামাজ শেষে বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষকে অবগত করেন।এরপর তাকে নোটিশ ও সাসপেন্ড করা হয়। তবে কারন দর্শানোর ওই নোটিশে ঈদ উল আজহা না লিখে জুমআর নামাজের খুতবার আলোচনার কথা উল্লেখ করা হয়েছে। এটি সংশোধন করা হবে বলে জানিয়েছেন ডাঃ মোঃ ফেরদৌস ইসলাম (আরএমও)।

বিতর্কিত বক্তব্যের ব্যাখ্যা চেয়ে ওই নোটিশে উল্লেখ করা হয়, গত ৩০ জুন মসজিদে খুতবার আলোচনায় সরকার বিরোধী আলোচনা করেছেন বলে মসজিদের মুসুল্লিগণ অভিযোগ করেছেন। এহেন আলোচনা সরকারী নিয়ম বহির্ভূত রাষ্ট্রদ্রোহী ও শাস্তিযোগ্য অপরাধ। সরকারী বিধি অনুযায়ী কেন আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে না তাহার সন্তোষজনক ব্যাখ্যা পত্র প্রাপ্তির ৩ কর্ম দিবসের মধ্যে দাখিল করার জন্য নির্দেশ প্রদান করা হইলো।

মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ সরোয়ার হোসেন স্বাক্ষরিত ওই পত্রে মাওলানা সিহাব উদ্দিনকে পত্র জারীর তারিখ হইতে মসজিদের দায়িত্ব পালন না করার জন্য বলা হয়েছে।

এ ব্যাপারে মঠবাড়িয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি এবং সাবেক পৌর মেয়র রফিউদ্দিন আহমেদ ফেরদৌস জানান,এ ঘটনায় রবিবার সন্ধ্যায় ওই ইমাম সাহেব ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছে। তবে হাসপাতাল কর্তৃপক্ষ কারন দর্শানোর যে নোটিশ দিয়েছে তার জবাব দিতে হবে। জবাব সন্তোষজনক না হলে কর্তৃপক্ষ তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে পারবে।