ঠাকুরগাঁওয়ে ১৫ আগস্ট শোক দিবসের পোস্টার ১৬ আগস্টে লাগালেন কৃষি কর্মকর্তা

১৫ আগস্ট জাতীয় শোক দিবস। স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী।

জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে দিবসটি পালন করে থাকেন তবে ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসের পোস্টার ১৬ আগস্টে লাগানোর এক ব্যতিক্রমী ঘটনা ঘটেছে। এ ঘটনায় স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে।

বুধবার (১৬ই আগস্ট) দুপুরে ঠাকুরগাঁও সদর উপজেলার ভূল্লী থানার ৪ নং বড়গাঁও ইউনিয়নের লক্ষীরহাট নামক স্থানে এ ঘটনা ঘটে।

জানা যায়, ১৬ই আগস্ট দুপুরে বড়গাঁও ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা(বিএস) আরিফুজ্জামান আরিফ একজন সহকারীকে শোক দিবসের পোস্টার লক্ষীরহাটে বাজারে বিভিন্ন স্থানে লাগাতে বলে এ সময় পোস্টার লাগাতে গেলে স্থানীয়রা দেখতে পেয়ে বাঁধা দেয় পরে ঘটনাস্থলে গেলে তোপের মুখে পড়ে কৃষি কর্মকর্তা আরিফ পোস্টার গুলো নিয়ে যাওয়ার চেষ্টা করেন এবং বলেন আমার সময় ছিলো না তাই লাগাতে পারিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননার এ ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় মাঝে চরম ক্ষোভ তৈরী হয়েছে।

প্রত্যক্ষদর্শী স্থানীয় দোকানদার আব্দুল কাদের জানান, আমার দোকানের সামনে একজন পোস্টার লাগাচ্ছে গিয়ে দেখি ১৫ আগস্টের শোক দিবসের পোস্টার আমরা হতবাক হয়ে যাই আজ তো ১৬ই আগস্ট। তাৎক্ষনি বিষয়টি ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মনি দেখলে তিনি বাঁধা দেন। এটি একটি লজ্জাজনক কাজ।

আরেক প্রত্যক্ষদর্শী জানান, শোক দিবসের পোস্টার ১৬ তারিখে লাগানো দেখে আমি অবাক হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধুকে কৃষি কর্মকর্তা অবমাননা করেছে আমরা এর সুষ্ঠু বিচার চাই।

বড়গাঁও ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মনিরঞ্জন দেবনাথ মনি জানান, আমি অফিসে চা খাচ্ছিলাম হঠাৎ করে দেখি একজন দোকানের ওয়ালে পোস্টার লাগাচ্ছে কাছে গিয়ে দেখি ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসের পোস্টার। বিষয়টি দেখে আমরা হতবাক হয়ে যাই আজতো ১৬ ই আগস্ট। একজন কৃষি কর্মকর্তা হয়ে বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধুকে শেখ মুজিবুর রহমানকে অবমাননা করলো। সে কী জানেন না কোনদিন শোক দিবস। আমি এই জঘন্য অপরাধের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। অবিলম্বে সেই কৃষি কর্মকর্তার বিরুদ্ধে যেন আইনগত ব্যবস্থা নেওয়া হয় সে জন্য প্রশাসনকে অনুরোধ জানাচ্ছি।

৪ নং বড়গাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফয়জুর রহমান জানান, ১৬ই আগস্টে পোস্টার লাগানোর ঘটনাটি দুঃখজনক ও অপমান জনক। আমি সেই কৃষি কর্মকর্তার সাথে কথা বলবো কেন তিনি এমন অবমাননার কাজ করলো। আপনারাও বিষয়টি একটু দেখেন।

অভিযুক্ত উপসহকারী কৃষি কর্মকর্তা আরিফুজ্জামান আরিফ বিষয়টি অস্বীকার করে বলেন, শোক দিবসের পোস্টার আমি ১৫ই আগস্টে লাগাইছি।

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আবু তাহের মোহা. শামসুজ্জামান জানান, অভিযোগটি আমি শুনেছি এটি উপজেলা কৃষি কর্মকর্তার সাথে কথা বলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।