বঙ্গবন্ধুর প্রচেষ্টায় বাংলাদেশ প্রথম খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে : গণপূর্ত প্রতিমন্ত্রী

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রচেষ্টায় বাংলাদেশ প্রথম খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছিল।

শনিবার (২৬ আগস্ট) ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় মিলনায়তনে শিক্ষক সমিতি আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর কৃষি ভাবনা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, যুদ্ধবিধ্বস্ত সদ্যস্বাধীন বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধারে বঙ্গবন্ধু সর্বোচ্চ চেষ্টা করেছেন। দেশের শিল্প কৃষি বাণিজ্যসহ সকল সেক্টরের প্রয়োজনীয় সংস্কার ও উন্নয়নের লক্ষ্যে তিনি নানামুখী পদক্ষেপ গ্রহণ করেন। কৃষিপ্রধান দেশ হওয়ায় কৃষিকে বঙ্গবন্ধু সর্বোচ্চ প্রাধান্য ও গুরুত্ব দিয়েছেন। কৃষকদের প্রয়োজনীয় প্রণোদনা, কৃষিতে ভর্তুকি প্রদান, প্রয়োজনীয় সার, বীজ ও কীটনাশক সরবরাহের ফলে অতি অল্প সময়ের মধ্যে কৃষি উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পায় এবং বাংলাদেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে।

প্রতিমন্ত্রী আরো বলেন, ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যার পর কৃষিতে উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখা সম্ভব হয়নি। এ কারণে দীর্ঘদিন দেশে খাদ্যঘাটতি ছিল এবং প্রচুর পরিমাণ খাদ্যশস্য আমদানি করতে হতো।

শরীফ আহমেদ বলেন, জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার পদাঙ্ক অনুসরণ করে কৃষিতে প্রয়োজনীয় ভর্তুকি ও প্রণোদনা প্রদানের ফলে কৃষি উৎপাদন আবারো বৃদ্ধি পেয়েছে এবং দেশ আবার খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। সকলে মিলে উন্নয়নের এই ধারাবাহিকতা বজায় রাখতে হবে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ আওয়ামী লীগকে আগামী নির্বাচনে যেকোনো মূল্যে জয়যুক্ত করতে হবে।

এর আগে প্রতিমন্ত্রী ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদ হলরুমে জেলা তথ্য অফিসের আয়োজনে বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী এবং আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন।

এসব অনুষ্ঠানে ময়মনসিংহ জেলা ও সংশ্লিষ্ট উপজেলা আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মী উপস্থিত ছিলেন।